জম্মু–কাশ্মীর ঘিরে রেখেছে ৪৫০ জঙ্গি:‌ সেনাবাহিনী


জম্মু–কাশ্মীর সীমান্তের ওপারে অপেক্ষা করছে ৪৫০ জন সন্ত্রাসবাদী। উপত্যকায় সন্ত্রাসবাদ ও নাশকতা ছড়াতে তৈরি করা হচ্ছে পরিকাঠামো। যাদের পূর্ণ সমর্থন করছে পাকিস্তান। এমনকী পাকিস্তানের সমর্থনে এই জঙ্গিরা ১৬টি ক্যাম্প তৈরি করে ফেলেছে। এমনই রিপোট পেয়ে এবার নিরাপত্তা বাহিনীকে সতর্ক করল দেশের সেনাবাহিনী। লোকসভা নির্বাচন যত এগিয়ে আসছে তত সক্রিয় হয়ে উঠছে জঙ্গি সংগঠনগুলি। নির্বাচনে ব্যস্ত থাকার সময় আঘাত হানতেই এই সক্রিয়তা বলে মনে করছেন গোয়েন্দারা।

সেনাবাহিনীর নর্দান কমান্ডার লেফটন্যান্ট জেনারেল রণবীর সিং বলেন, '‌উত্তরদিকে পীর পাঙ্গালে সবচেয়ে বেশি তৎপরতা দেখা যাচ্ছে জঙ্গিদের। প্রায় ৪০০ জঙ্গি সক্রিয় হয়ে উঠেছে কাশ্মীর উপত্যকায়। আর দক্ষিণ পীর পাঙ্গালে রয়েছে প্রায় ৫০ জন জঙ্গি। এখনও পর্যন্ত এখানের নিরাপত্তা পরিস্থিতি ঠিক রয়েছে। তবে উত্তরদিকে পীর পাঙ্গালে অপারেশন চালাতে হবে জঙ্গিদের বাড়বাড়ন্তের জন্য।'‌ স্বাভাবিকভাবেই চিন্তার ভাঁজ পড়েছে সেনাবাহিনীর মধ্যে। কারণ পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গিরা অতর্কিতে হামলা চালাতে পারে।

এই আশঙ্কা করে যে সতর্কবার্তা সেনাবাহিনী দিয়েছে তার প্রেক্ষিতে রণবীর সিং জানান, সীমান্তের অপর প্রান্তে এবার যে জঙ্গিদের জড়ো করা হয়েছে তারা অত্যন্ত প্রশিক্ষিত। তবে তাদের ওপর তীক্ষ্ণ নজরদারি রাখা হয়েছে। খবর পাওয়া গিয়েছে ইতিমধ্যেই এই জঙ্গি সংগঠনগুলিতে ১৯১ জন তরুণ যোগ দিয়েছে। গত পাঁচ বছরে ৮৩৬ জন জঙ্গিকে নিকেশ করা হয়েছে। তবে আরও সতর্ক থাকতে হবে।