পুলওয়ামা হামলায় উত্তপ্ত আবহে আজ শুরু কুলভূষণ মামলার শুনানি


পুলওয়াম হামলা নিয়ে ভারত-পাক সম্পর্ক এখন তলানিতে। এরকম এক অবস্থায় আজ বিদেশে পাকিস্তানের মুখোমুখি হচ্ছে ভারত। আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে আজ শুরু হচ্ছে কুলভূষণ যাদব মামলার শুননি।

হেগের আন্তর্জাতিক ন্যায় বিচার আদালতে ১৮ ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ওই শুনানি চলবে। ভারতের পক্ষে কুলভূষণের হয়ে সওয়াল করবেন বিশিষ্ট আইনজীবী ও প্রাক্তন সলিসিটার জেনারেল হরিশ সালভে। পাশাপাশি পাকিস্তানের পক্ষে থাকছেন সে সেদেশের অ্যাটর্নি জেনারেল আনোয়ার মনসুর।

একসময় মনে করা হয়েছিল করতারপুর করিডোর খোলার ফলে দুদেশের মধ্যে সম্পর্ক অনেকটাই সহজ হবে। কিন্তু পুলওয়ামা হামলা তা একেবারেই ভেস্তে দিল। এরকম এক অবস্থায় এই মামলা ঘিরে ফের দুদেশের মধ্যে উত্তেজনার পারদ চড়বে বলেই মনে করা হচ্ছে।

অবসরপ্রাপ্ত নৌসেনা অফিসার কুলভূষণ যাদবকে ২০১৭ সালের এপ্রিলে মৃত্যদণ্ড দেয় পাকিস্তানের সেনা আদালত। এর বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে যায় ভারত। ২০১৭ সালের ৮ মে প্রথম ওই আপিল করা হয় আন্তর্জাতিক আদালতে।

উল্লেখ্য, পাকিস্তানের দাবি বালুচিস্তানে ঢুকে ভারতের হয়ে চরবৃত্তি করছিলেন কুলভূষণ যাদব। যদিও কুলভূষণের পরিবারের দাবি অবসর নেওয়ার পর তিনি ব্যবসা করছিলেন। ব্যবসার কাজেই তিনি ইরান যান। সেখান থেকে তাঁকে গ্রেফতার করে পাকিস্তানে আনে আইএসআইয়ের গোয়েন্দারা।