উত্তরপ্রদেশে কার্পেট ফ্যাক্টরিতে বিস্ফোরণ, মৃত ১১-র মধ্যে ৯ জনই এ রাজ্যের

বিস্ফোরণস্থল।

ভয়াবহ বিস্ফোরণ ঘটল উত্তরপ্রদেশের একটি কার্পেট ফ্যাক্টরিতে। শনিবার বিকেলে ভাদোহি জেলার ওই বিস্ফোরণে এখনও পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ৯ জনই পশ্চিমবঙ্গের মালদহের বাসিন্দা বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মৃতদের দেহ পরিবারের হাতে পৌঁছে দিতে পুলিশকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলে টুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রাথমিক ভাবে পুলিশে অনুমান, কার্পেট ফ্যাক্টরির আড়ালে আসলে এই কারখানায় চলত বোমা ও বাজি তৈরির কাজ। বিস্ফোরণের তীব্রতায় পুরো বাড়িটিই তাসের ঘরের মতো ভেঙে পড়ে। এ ছাড়া আশপাশের তিনটি বাড়িও বিস্ফোরণের ধাক্কায় ভেঙে পড়েছে। পুরো এলাকাই এখন ধ্বংসস্তুপের চেহারা নিয়েছে।

মৃতদের মধ্যে নয় জনই পশ্চিমবঙ্গের বাসিন্দা বলে টুইট করে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর মন্তব্য, ''বারাণসীতে যে ন'জনের মৃত্যু হয়েছে, তাঁদের পরিবারের প্রতি আমার সমবেদনা রইল। হতভাগ্যদের ন'জনই মালদহের বাসিন্দা।  দেহ ফেরত আনা সহ সবরকম সাহায্য করছে পুলিশের বিশেষ দল। পশ্চিমবঙ্গের দুই মন্ত্রী শুভেন্দু অধিকারী এবং ফিরহাদ হাকিম ইতিমধ্যেই মালদহের পথে রওনা দিয়েছেন।''

ঘটনাস্থলে পৌঁছেছেন জাতীয় বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরা। কী থেকে বিস্ফোরণ, তা বুঝতে ঘটনাস্থলে পৌঁছেছেন ফরেনসিক বিশেষজ্ঞরাও।