সাইবার যুদ্ধে নেমে একাধিক পাকিস্তানের ওয়েবসাইটের দখল নিল ভারতীয় হ্যাকাররা


পুলওয়ামা আক্রমণের পরে ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক তলানিতে। সব স্তরেই শুরু হয়েছে বিচ্ছেদ। প্রভার পড়েছে খেলার মাঠেও। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্প ভারত-পাক সম্পর্কের অবনতি প্রসঙ্গে চিন্তা প্রকাশ করেছেন। এবার সাইবার দুনিয়ায় পুলওয়ামা আক্রমণের আঁচ পরতে শুরু করল।

পাকিস্তানের বিরুদ্ধে এখনও ভারত সমকার যুদ্ধ ঘোষণা না করলেও সাইবার দুনিয়ায় শুরু হয়েছে যুদ্ধ। 'টিম আই ক্রিউ' নামে এক দল ভারতীয় হ্যাকার ইতিমধ্যেই একের পর এক পাকিস্তানি ওয়েবসাইট হ্যাক করতে শুরু করেছেন। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় এই তালিকা প্রকাশ হয়েছে। হ্যাকাররা জানিয়েছেন এটাই আজ পর্যন্ত ভারতের তরফ থেকে পাকিস্তানের উপর হওয়া সব থেকে বড় সাইবার অ্যাটাক।

হ্যাকিং এর পরে একাধিক পাক ওয়েবসাইটে "আমরা ১৪/০২/২০১৯ দিন্টা কোনও দিন ভুলব না" বার্তা রেখে দিয়েছেন।
গত ১৪ ফেব্রুয়ারি একটি গাড়িতে থাকা বিস্ফোরক ফেটে ৪০ জন আধাসেনা মৃত্যু হয়েছিল। এর পরেই গোটা দেশে পাকিস্তান বিরোধী ঝড় উঠতে শুরু হরে। শহীদ জওয়ানদের পরিবারের পাশে দাঁড়িয়েছেন দেশের সব স্তরের মানুষ। পাক জঙ্গি সংস্থা জৈশ-ই-মহম্মদ এই ধটনার দায় স্বীকার করেছে।
পাকিস্তানের হ্যাক হওয়া ওয়েবসাইটগুলি হল:
পাকিস্তানের জনপ্রিয় সংবাদপত্র 'ডন' এ প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে এই ওয়েবসাইটগুলির সাথেই হ্যাক হয়েছে পাক সরকারের বিদেশ মন্ত্রকের ওয়েবসাইট। এছাড়াও ভারতীয় হ্যাকাররা পাক সেনার ওয়েবসাইট হ্যাক করেছে বলেও জানানো হয়েছে। রিপোর্টে জানানো হয়েছে বেশ কিছু দিন ধরেই পাক বিদেশ মন্ত্রকের ওয়েবসাইট ঠিকঠাক কাজ করছে না। অস্ট্রেলিয়া, নেদারল্যান্ড, ও সৌদি আরবের মতো দেশগুলি থেকে বিদেশ মন্ত্রকের ওয়েবসাইট খোলা যাচ্ছে না বলে রিপোর্টে জানানো হয়েছে।