অবশেষে সিবিআইয়ের মুখোমুখি রাজীব কুমার, শিলং পৌঁছলেন কুণাল ঘোষও


জাভেদ শামিম এবং মুরলীধর শর্মাকে নিয়ে সিবিআই অফিসে ঢুকছেন রাজীব কুমার।
বাইরে কড়া নিরাপত্তা। গাঢ় নীল ইউনিফর্মে ঢাল নিয়ে দফতর ঘিরে রয়েছে মেঘালয় পুলিশের বিশাল বাহিনী। ভিতরে রাজীব-সিবিআই মুখোমুখি। শনিবার সকাল ১১টা নাগাদ ওকল্যান্ডের সিবিআই দফতরে সিবিআই কর্তাদের মুখোমুখি হলেন কলকাতা পুলিশ কমিশনার রাজীব কুমার।

এ দিন সকাল ১০টা ৪৭ মিনিট নাগাদ শিলংয়ের অভিজাত এলাকা ওকল্যান্ডে সিবিআই দফতরে প্রবেশ করে তাঁর কনভয়। সাদা গাড়িটা সরাসরি ঢুকে যায় সিবিআই দফতরের ভিতরে। তাঁর সঙ্গে রয়েছেন যুগ্ম নগরপাল (এসটিএফ) মুরলীধর শর্মা এবং অতিরিক্ত নগরপাল (১) জাভেদ শামিম। ইতিমধ্যে দফতরে এসে পৌঁছেছেন সিবিআই কর্তারাও। ১০টা ১৫ মিনিট নাগাদ সিবিআই দফতরে প্রবেশ করেন সিবিআইয়ের যুগ্ম ডিরেক্টর পঙ্কজ শ্রীবাস্তব।

শনিবার সকাল থেকেই কড়া নিরাপত্তায় ঘিরে ফেলা হয় শিলংয়ের ওকল্যান্ডে সিবিআই দফতর। শনিবার সকাল থেকেই শিলংয়ের অভিজাত এলাকা ওকল্যান্ডে সিবিআই দফতরের সামনে মেঘালয় পুলিশের একটা বড় বাহিনী মোতায়েন করা হয়েছে।

সিবিআই সূত্রে খবর, ওকল্যান্ড সল্টলেকের সিজিও কমপ্লেক্সের মতো এত বড় এলাকা নয়। সে জন্য ওকল্যান্ডের নিরাপত্তা এবং গোপনীয়তা নিয়ে খুব বেশি উদ্বিগ্ন সিবিআই আধিকারিকরা। সে কারণেই সকাল থেকেই নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে সেখানকার সিবিআই দফতর।

এ দিন সকাল ৮টা ৫০ মিনিট নাগাদ কলকাতা বিমানবন্দর থেকে শিলং রওনা দিলেন কুণাল ঘোষও। আগামিকাল তাঁরও সিবিআইয়ের মুখোমুখি হওয়ার কথা। কিন্তু তিনি এ দিনই রওনা দেন। বিমানে ওঠার আগে তিনি বলেন, ''আমি আগেও বলেছি কারও মুখোমুখি বসতেই আমার আপত্তি নেই। সিবিআইকেও জানিয়েছি। প্রয়োজনে রাজীব কুমারের মুখোমুখিও বসতে রাজি।''

শুক্রবার দুপুর সাড়ে তিনটে নাগাদ রাজীব কুমার  শিলংয়ের বিমানবন্দরে পৌঁছন। সঙ্গে ছিলেন কলকাতা পুলিশের দুই উচ্চপদস্থ অফিসার জাভেদ শামিম এবং মুরলীধর শর্মা। সঙ্গে ছিলেন আরও দু'জন। কলকাতা থেকে একই উড়ানে আসা এক জনের দাবি, ওই দু'জন আইনজীবী। শিলং বিমানবন্দর থেকে রাজীবকে ভিআইপি-র মতো কনভয় করে নিয়ে যায় মেঘালয় পুলিশ। শিলংয়ে ত্রিপুরার রাজা প্রদ্যোৎবিক্রমকিশোর মাণিক্য দেববর্মার প্রাসাদ 'ত্রিপুরা কাসল'-এ সদলবল ওঠেন রাজীব কুমার।

তাঁকে জিজ্ঞাসাবাদ করার জন্য সিবিআই অফিসারদের শুক্রবার দুপুরে বিমানে আসার কথা ছিল। কিন্তু আগেই তাঁরা তা বাতিল করে দেন। আজ, শনিবার ভোরের বিমানে গুয়াহাটি নামেন সিবিআই অফিসাররা। সেখান থেকে সড়ক পথে ওকল্যান্ডে সিবিআই দফতরে পৌঁছন। রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদ শুরু হতে ১২টা বেজে যাবে বলে জানা গিয়েছে।