কাশ্মীরিদের জঙ্গি বানাতে সোশ্যাল মিডিয়ার ব্যবহার করছে পাকিস্তান, সতর্কতা সেনাবাহিনীর


জম্মু-কাশ্মীরের জন্য বড়সড় সতর্কতা জারি করল সেনাবাহিনী। সেনার দাবি, কাশ্মীরের যুবক-যুবতীদের বিপথে চালিত করার মরিয়া প্রচেষ্টা চালাচ্ছে পাকিস্তান। এর জন্য তারা ব্যবহার করছে সোশ্যাল মিডিয়া।

সেনাবাহিনীর নর্দান কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ লেফটেন্যান্ট জেনারেল রণবীর সিং এই সতর্কতা জারি করেছেন। তাঁর বার্তা, সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে পাকিস্তান কাশ্মীরি যুবক-যুবতীদের সন্ত্রাসের পথে নিয়ে যাচ্ছে।

তিনি জানান, পাকিস্তান ও পাক-অধিকৃত কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপ বহাল রয়েছে। এমনকী, কাশ্মীর নিয়ে বিরুদ্ধ মত সংগঠনের প্রক্রিয়াও চালিয়ে যাচ্ছে তারা। তাদের উদ্দেশ্যে কাশ্মীরকে আবার অশান্ত করে তোলা।

তিনি জানান, বিষয়টি নিয়ে ভারত সরকার ও সেনাবাহিনী সতর্ক। আর সন্ত্রাসবাদের বিষয়টি শুধু ভারতের নয় গোটা বিশ্বের কাছেই একটি উদ্বেগের বিষয়।

এ নিয়ে যে ভারতীয় সেনা দ্বিমুখী কৌশল নিতে চলেছে, তাও স্পষ্ট হয়েছে রণবীর সিংয়ের কথায়। তিনি জানিয়েছেন, সন্ত্রাসবাদ দমনে আধুনিক প্রযুক্তির ব্যবহারে তত্পরতা জারি রয়েছে। তাছাড়া বিভিন্নভাবে কাশ্মীরি যুবক-যুবতীদের বুঝিয়ে বিপথে না যাওয়ার প্রচেষ্টাও করা হচ্ছে।

তাঁর আশা, খুব শীঘ্রই আবার কাশ্মীরে শান্তি প্রতিষ্ঠিত হবে। উন্নয়নের কাজও আরও ভালো ভাবে হবে।

পাশাপাশি সার্জিক্যাল স্ট্রাইক নিয়েও কথা বলেছেন তিনি। জানিয়েছেন, সার্জিক্যাল স্ট্রাইক একটা কৌশলগত পদক্ষেপ। ফলে প্রয়োজন পড়লে যেকোনও সময় ওই ধরনের পদক্ষেপ করতে পারে ভারতীয় সেনা।

একই সঙ্গে তিনি ভারতীয় সেনা জওয়ান ঔরঙ্গজেবের মৃত্যু নিয়ে মুখ খুলেছেন। জানিয়েছেন, এক বা দু'জন সেনা জওয়ান ইচ্ছাকৃতভাবে বা ভুল করে ঔরঙ্গজেবের বিষয়টি প্রকাশ করে ফেলেছিলেন। যার সুবিধা নিয়েছে জঙ্গিরা।

প্রসঙ্গত, ঔরঙ্গজেবকে পুলওয়ামা থেকে জঙ্গিরা অপহরণ করেছিল। ১৪ জুন ঈদের আগেরদিন তাঁর গুলিবিদ্ধ মৃতদেহ উদ্ধার হয়।