গো–মাতাদের রক্ষার্থে গোকুল মিশনে ৭৫০ কোটি বিনিয়োগ, ঘোষণা বাজেটে


মানুষের চেয়ে গরুই গুরুত্বপূর্ণ তা আবারও প্রমাণ করল এনডিএ সরকার। শুক্রবার অন্তর্বতী বাজেট পেশ করেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল। সেই বাজেটে ঘোষণা করা হল '‌রাষ্ট্রীয় গোকুল মিশন'‌। যেখানে গরুদের সুরক্ষায় ৭৫০ কোটি টাকা বিনিয়োগ করা হবে। গরু বা গো–মাতাদের নিয়ে সবসময়ই উদ্বেগ প্রকাশ করেছে বিজেপি সরকার। সেই উদ্বেগেরই প্রতিফলন ঘটল শুক্রবারের বাজেটে।

শুক্রবার সংসদে দাঁড়িয়ে পীযুষ গোয়েল বাজেট পেশ করার সময় ঘোষণা করেন, গত কয়েক মাসে ভারতের বিভিন্ন রাজ্যে যে গো–হত্যা ও তার ফলে সংঘর্ষের ঘটনা ঘটেছে, তাতে চিন্তিত কেন্দ্রীয় সরকার। আর তাই দেশে গো–মাতাদের রক্ষা করতে উদ্যোগ নিয়েছে কেন্দ্র। তিনি বলেন, '‌গো–মাতার সম্মান করতে এই সরকার কখনও পিছুপা হবে না।' ২০১৮–১৯ সালে গরুদের বৃদ্ধি ও দুগ্ধজাত পণ্যের বৃদ্ধির জন্য এই ৭৫০ কোটি টাকার বিনিয়োগ। এ ছাড়াও রাষ্ট্রীয় কামধেনু আয়োগের কথাও ঘোষণা করা হয়েছে শুক্রবারের বাজেটে। এই পরিকল্পনা গো–মাতাদের রক্ষা করা ও তাদের দেখভাল করার জন্য নেওয়া হয়েছে। উৎপাদন বাড়ানোর দিকেও লক্ষ্য রাখা হবে এই পরিকল্পনার মাধ্যমে।

এ ছাড়াও পশুপালনের কাজে যাঁরা যুক্ত, তাঁদের জন্য কিষাণ ক্রেডিট কার্ডে ২ শতাংশ ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। মাছ চাষের জন্য আলাদা দপ্তর খোলা হবে বলেও এই বাজেটে ঘোষণা করা হয়। গত কয়েক মাসে উত্তরপ্রদেশের বুলন্দশহর–সহ বিভিন্ন এলাকাতে গো–হত্যার বেশ কিছু অভিযোগ আসে। এই গো–হত্যাকে কেন্দ্র করে সংঘর্ষও হয়। যোগী আদিত্যনাথ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী হওয়ার পর গো–রক্ষার বিষয়ে বেশ কিছু ঘোষণা করেন। কিন্তু তারপরেও গো–হত্যার ঘটনা নিয়ে মাঝে মধ্যেই পরিস্থিতি অশান্ত হয়ে উঠছিল। তাই বাজেটে গো–মাতাদের রক্ষার জন্য ঘোষণা হবে, এই আশায় ছিলেন পশুপালকরা।