ঘন্টায় ৭০ কিমি বেগে রাতের কলকাতায় আছড়ে পড়ল কালবৈশাখী


কলকাতা:  কলকাতায় আগেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল কলকাতা হাওয়া অফিস। সেই মতো রাতের কলকাতায় আছড়ে পড়ল কালবৈশাখী। ঘন্টায় ৭০ কিমি বেগে আছড়ে পড়েছে এই ঝড়। ব্যাপক হাওয়াতে লন্ডভন্ড। সঙ্গে সঙ্গে মুহুর বজ্রপাতও শুরু হয়েছে। কলকাতার পাশাপাশি রাজ্যের বিভিন্ন জেলাতেও কালবৈশাখী আছড়ে পড়েছে। ঝড়ো হাওয়ার সঙ্গে শুরু হয়েছে তুমুল বৃষ্টি।

জানা গিয়েছে, প্রবল হাওয়াতে ইতিমধ্যে শহরের বেশ কয়েকই জায়গাতে গাছ পড়ে গিয়েছে।
 
ইতিমধ্যে কলকাতা বিস্তীর্ণ এলাকায় আকাশে দেখা গিয়েছে বিদ্যুতের ঝলকানি। যে কোনো মুহূর্তে শুরু হতে পারে বৃষ্টি। বিকেলেই বৃষ্টি হয়েছে পুরুলিয়া বাঁকুড়া পূর্ব পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম হাওড়া ও হুগলি বিস্তীর্ণ এলাকায়। বাঁকুড়া ও মেদিনীপুরের একাংশে এদিন তুমুল ঝড় বৃষ্টি হয়। এরপরেই কলকাতার দিকে ধেয়ে আসে কালবৈশাখী।

কিন্তু এই বৃষ্টির কারন কি ? আলিপুরের আবহাওয়া দফতরের অধিকর্তা গনেশ দাস বলেন, "উত্তর ভারত থেকে পশ্চিমি ঝঞ্ঝা রাজ্যের দিকে এগিয়ে আসছে। তার জেরে সোমবার থেকে তিন দিন বৃষ্টি হতে পারে।আগামী সপ্তাহের শুরু থেকেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।"

আজ রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২১.৩ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি৷ সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৬ ডিগ্রি সেলসিয়াস,যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি। বাতাসে সর্বোচ্চ আর্দ্রতার পরিমান রয়েছে ৮২ শতাংশ , সর্বনিম্ন ৩৯ শতাংশ।