সিসিটিভি ফুটেজে ধরা পড়ল পুলওয়ামা হামলায় ব্যবহৃত ঘাতক লাল গাড়ি, আত্মঘাতী জঙ্গির ছবি


পুলওয়ামায় সিআরপিএফের কনভয়ে হামলার সিসিটিভি ফুটেজ এখন এনআইএর হাতে। সেখানে দেখা মিলেছে একটি লাল ইকো গাড়ির। মনে করা হচ্ছে এই গাড়িতেই বিস্ফেরাক বোঝাই করে আত্মঘাতী হামলা চালানো হয়েছিল কনভয়ে।

এনআইএ সূত্রে খবর, ভিডিও ফুটেজের ওপরে ভিত্তি করে লাল ওই গাড়িটির মালিককে চিহ্নিত করেছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। ফুটেজে ধরা পড়েছে গাড়িটিকে চালিয়ে নিয়ে যাচ্ছে এক যুবক সম্ভবত সে-ই আত্মঘাতী জইশ জঙ্গি আদিল দার। তবে ১৪ ফেব্রুয়ারি হামলার পর থেকেই ওই গাড়ির মালিক এখনও বেপাত্তা।

গোয়েন্দাদের অনুমান, ২০১০-১১ সালের মডেলের ওই গাড়িটিকে নতুন ভাবে রঙ করা হয়েছিল। বিস্ফোরণস্থল থেকে গাড়িটির যে সকার পাওয়া গিয়েছে সেটি থেকে গাড়িটি সম্পর্কে বেশকিছু তথ্য মিলতে পারে।

পুলওয়ামা হামলার পরই অনুমান করা হয়েছিল একটি এসইউভি গাড়িতে বিস্ফোরক নিয়ে হামলা করা হয়ছে কনভয়ে। পর এক প্রত্যক্ষদর্শী জানান, হামলা করা হয়েছে একটি লাল ইকো গাড়ির সাহায্যে। তাঁর বক্তব্য অনুযায়ী একটি লাল ইকো গাড়ি বারবার কনভয়ের সামনে ডানদিক-বাঁ দিক করতে থাকে। অবশেষে সে কনভয়ের একটি গাড়িতে ধাক্কা মারে।

প্রসঙ্গত, ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফের কনভয়ে হামলা চালায় আত্মঘাতী জঙ্গি। নিহত হন ৪০ জওয়ান। ঘটনার বিরবণ দিতে গিয়ে এক জওয়ান সংবাদমাধ্যমে জানিয়েছেন, বিস্ফোরণের পর গোটা এলাকা ধ্বংস্তূপে পরিণত হয়। চারদিকে ছড়িয়ে ছিটিয়ে পড়ে জওয়ানদের দেহের অংশ। গোটা এলাকা ধোঁয়ায় ভরে যায়। আমাদের তড়িঘড়ি নিকটবর্তি ক্যাম্পে নিয়ে যাওয়া হয়।