হামলায় নিন্দা জানালেও মাসুদকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিতে নারাজ চিন


বেজিং: পুলওয়ামায় ভয়াবহ জঙ্গি হামলার তীব্র নিন্দা জানিয়েছে গোটা বিশ্ব। ভারতের পাশে থাকার বার্তা দিয়েছে আমেরিকাও। নিন্দা প্রকাশ করেছে প্রতিবেশী রাষ্ট্র চিন। তবে, মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দেওয়ার ক্ষেত্রে এখনও কোনও স্পষ্ট বক্তব্য নেই চিনের।

কাশ্মীরের ভয়াবহ হামলায় মাসুদ আজহারের জইশ-ই-মহম্মদের হাত থাকার প্রমান সামনে এলেও এখনই মাসুদ আজহারকে নিষিদ্ধ ঘোষণা করার কথা ভাবছে না চিন। পুলওয়ামা হামলায় শহিদ হয়েছেন অন্তত ৪২ জন জওয়ান ।
 
হামলার আগে ভিডিও রেকর্ডও করেছিল আততায়ী জঙ্গি। পাকিস্তান মদতপুষ্ট জইশ প্রধান মাসুদ আজহারকে রাষ্ট্রপুঞ্জে আন্তর্জাতিক জঙ্গির তকমা দেওয়ার আর্জি আগেই জানিয়েছিল ভারত। যদিও, নিরাপত্তা পরিষদে শুরু থেকেই এই প্রস্তাবের বিরোধিতা করে এসেছে চিন। বৃহস্পতিবারের ভয়াবহ হামলার পরও নিজেদের অবস্থানে অনড়ই রইল চিন।

এর আগেও একাধিকবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদ ও ভারতের বিভিন্ন পদক্ষেপকে সমর্থন করেনি চিন। এমনকি, চিন একমাত্র রাষ্ট্র যা মাসুদকে এই তকমা দেওয়ার বিপক্ষে রয়েছে দীর্ঘদিন ধরেই। ভয়াবহ জঙ্গি হামলার পরেও কূটনৈতিক স্তরে নিজেদের অবস্থানই বজায় রাখল চিন ।

হামলার পর চিনের তরফ থেকে বিদেশ মন্ত্রকের মুখপাত্র জেন শং ঘটনার নিন্দা প্রকাশ করেন। বলেন, "যে কোনও ধরনের সন্ত্রাসবাদী কার্যকলাপকে আমরা ধিক্কার জানাই।" শান্তি স্থাপনের জন্য সব দেশকে সহযোগিতার আর্জিও জানায় চিন। মাসুদ আজহারের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এই ইস্যুতে নিয়ম মেনে কাজ করবে চিন। অর্থাৎ এ ব্যাপারে আদৌ সমর্থন আছে কিনা সেটা স্পষ্ট করা হয়নি।