ডিএ বাড়িয়ে এক ঢিলে দুই পাখি মারলেন মোদী! রাজ্যের সঙ্গে বাড়ল আরও ফারাক


লোকসভা নির্বাচনের আগে মাস্টারস্ট্রোক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দীর্ঘদিন ধরেই কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে সিদ্ধান্ত ঝুলেছিল। লোকসভার ঠিক প্রাক্কালে এক ঢিলে দুই পাখি মারলেন মোদী। তিন শতাংশ ডিএ বাড়িয়ে সরকারি কর্মীদের মন জয় করলেন, একইসঙ্গে রাজ্যের সঙ্গে ফারাক আরও বাড়িয়ে নিলেন। চ্যালেঞ্জ ছুড়ে দিলেন মমতার সরকারকে।

কেন্দ্র সরকারি কর্মীরা মনে করেছিলেন নতুন বছরে বেতন বাড়ানোর সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু তা না হওয়ায় নিরাশ হয়েছিলেন সরকারি কর্মীরা। লোকসভা নির্বাচনের প্রাক্কালে কর্মীদের বেতন বাড়িয়ে সুখবর দিলেন। একইসঙ্গে লোকসভার আগে রাজনৈতিক ফায়দা তুলে নিলেন।

এনডিএ সরকারের এদিনের ঘোষণায় রাজ্য সরকারি কর্মীদের সঙ্গে ডিএ-র ফারাক আরও বাড়ল। কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৯ শতাংশ ডিএ পেতেন, তাঁদের ডিএ বেড়ে হল ১২ শতাংশ। মঙ্গলবার ক্যাবিনেট বৈঠকে সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্তে ৬২ লক্ষ পেনশন হোল্ডার থেকে শুরু করে বর্তমান সরকারি কর্মীরাও উপকৃত হবেন। ১ জানুয়ারি ২০১৯ থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা হচ্ছে।

বিরোধীরা মনে করছেন, ভোটের আগে সুবিধা নিতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। লোকসভা নির্বাচনের আগে এই বড় ঘোষণা করে রাজনৈতিক ফায়দা তুলতে চাইছে মোদী সরকার।