পুলওয়ামা নিয়ে সিধুর মন্তব্যে বিতর্ক, নেটিজেনদের কোপে ‘দ্য কপিল শর্মা শো’

নভজ্যোত সিংহ সিধু। 

দীর্ঘ বিরতির পর টেলিভিশনে ফিরেছেন কপিল শর্মা। বলিউড অভিনেতা সলমন খানের প্রযোজনায় নতুন ভাবে শুরু করেছেন 'দ্য কপিল শর্মা শো'। কিন্তু এ বার সেই অনুষ্ঠানটি নিষিদ্ধ করার দাবি উঠল। পঞ্জাবের বর্তমান মন্ত্রী ও প্রাক্তন ক্রিকেটার নভজ্যোত সিংহ সিধু ওই অনুষ্ঠানের অংশ। পুলওয়ামার জঙ্গি হামলা নিয়ে সম্প্রতি নিজের মতামত প্রকাশ করেন তিনি। তা নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। তার জেরেই কপিল শর্মা শো নিষিদ্ধ করার দাবি তুলেছেন নেটিজেনদের একাংশ।
বৃহস্পতিবার দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ-এর কনভয়ে হামলা চালায় পাক মদতপুষ্ট জইশ-ই-মহম্মদ জঙ্গি সংগঠন। তাতে ৪০ জন জওয়ান প্রাণ হারান। আহত হন অনেকে। এই ঘটনায় দেশজুড়ে নিন্দার ঝড় উঠেছে। বৃহস্পতিবার সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাত্কারে হামলার তীব্র নিন্দা করেন নভজ্যোত সিংহ সিধুও। তবে হামলার পর থেকে যে ভাবে পাকিস্তানের প্রতি বিদ্বেষের আবহ তৈরি হয়েছে দেশজুড়ে, তার বিরোধিতা করেন তিনি। পাকিস্তানের নাম না করেপিটিআইকে দেওয়া সাক্ষাত্কারে বলেন, ''কাপুরুষের মতো হামলা চালানো হয়েছে পুলওয়ামায়। এই ঘটনার তীব্র নিন্দা করছি আমি। পরিস্থিতি যাই হোক না কেন, নাশকতা সবসময়ই নিন্দনীয়। দোষীদের কড়া শাস্তি হওয়া উচিত। কিন্তু হাতে গোনা কয়েক জনের অপরাধের দায় একটা গোটা দেশ বা সেখানকার সাধারণ মানুষের উপর চাপিয়ে দেওয়া যায় কি?''

পুলওয়ামায় হামলার পর শোকের ছায়া নেমে এসেছে দেশজুড়ে। সমালোচনার ঝড় উঠেছে আন্তর্জাতিক মহলেও। খোলাখুলি পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সরকারকে আক্রমণ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে সিধুর এই মন্তব্য মনঃপূত হয়নি নেটিজেনদের। সিধুর বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দেন অনেকে। সরাসরি কপিল শর্মাকে হুমকি দিয়ে বসেন তাঁরা। কেউ কেউ দাবি তোলেন, সিধুকে না সরানো পর্যন্ত কপিল শর্মা শো বয়কট করা উচিত সকলের। অনেকের আবার দাবি, কপিল শর্মা অবিলম্বে সিধুকে শো থেকে বাদ দেওয়া হোক। নইলে অনুষ্ঠান বয়কট করা হবে। টেলিভিশনে অনুষ্ঠানটির সম্প্রচার বন্ধ করে দিতে সরকারের কাছে আবেদনও জানান অনেকে।

সাম্প্রতিক জঙ্গি হামলা সম্পর্কে এগুলি জানেন?

তবে এই প্রথম নয়, ২০১৮-য় পাক প্রধানমন্ত্রী ইমরান খানের শপথগ্রহণ অনুষ্ঠানে গিয়েও ক্ষোভের মুখে পড়েছিলেন নভজ্যোত সিংহ সিধু। দলীয় নেতাদের বারণ সত্ত্বেও 'ব্যক্তিগত বন্ধুত্ব' রক্ষা করতে ইসলামাবাদ গিয়েছিলেন সিধু। অনুষ্ঠানে পাক সেনা প্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়াকে আলিঙ্গন করতেও দেখা যায় তাঁকে। তা নিয়ে বিস্তর ঝামেলা হয়। সেইসময় কংগ্রেস নেতাদেরও পাশে পাননি তিনি।