উচ্চমাধ্যমিকের চলাকালীন ছয় জেলায় বন্ধ ইন্টারনেট পরিষেবা


কলকাতা : রাজ্যে মাধ্যমিক পরীক্ষা চলাকালীন এক ঘণ্টার মধ্যেই হোয়াটস অ্যাপে ছড়িয়ে পড়ছিল প্রশ্নপত্র। যা রীতিমত প্রশ্নের মুখে ফেলে দিয়েছিল রাজ্যের শিক্ষা দফতরকে। লজ্জা তো বটেই এই ঘটনা একই সঙ্গে ঠাট্টা – তামাশার জায়গায় চলে গিয়েছিল। তাই এই একই অবস্থা উচ্চমাধ্যমিকে যাতে মাথাচাড়া না দেয় তাই বজ্রআঁটুনি ব্যবস্থা নিল রাজ্য সরকার।

পরীক্ষার দিনগুলিতে রাজ্যের ৬ টি জেলায় পরীক্ষা চলাকালীন বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। জেলাগুলির কিছু স্পর্শকাতর এলাকায় বন্ধ থাকবে পরিষেবা। যে সমস্ত জেলায় এই স্ক্যামের খবর মিলেছিল সেই জেলাগুলিতেই বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। মাধ্যমিক পরীক্ষার ভৌতবিজ্ঞান ও জীবন বিজ্ঞান পরীক্ষার দিন ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয় ওই সমস্ত জেলাগুলির কিছু এলাকায়।
 
দেখা যায়, জীবন বিজ্ঞান পরীক্ষায় এই কাণ্ড আর ঘটেনি। ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার ফলেই বিষয়টি আটকানো গিয়েছে বলে দাবি শিক্ষা মহলের একাংশের। ফলে এই প্রশ্নফাঁসের ঘটনা আটকাতে ইন্টারনেট পরিষেবা বন্ধ করাকেই পন্থা হিসেবে বেছে নিল সরকার।

নবান্ন জানিয়েছে, মালদা, নদীয়া, পূর্ব বর্ধমান, উত্তর চব্বিশ পরগণা, মুরশিদাবাদ, উত্তর দিনাজপুর এই ৬ টি জেলায় পরীক্ষা চলাকালীন বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা। ৯ টা থেকে ১২ টা পর্যন্ত ওই জেলাগুলির স্পর্শকাতর এলাকায় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা।