বিশপদের হাতে ধর্ষিতা হয়েছেন সন্ন্যাসিনীরা, স্বীকার করলেন পোপ ফ্রান্সিস!


সর্বক্ষণই আলোচনার কেন্দ্রে পোপ ফ্রান্সিস। সম্প্রতি আবু ধাবিতে পরস্পরকে চুম্বন করে বিশ্বশান্তির বার্তা দিয়েছেন পোপ ফ্রান্সিস ও ইজিপ্টের প্রধান ইমাম আল-আজহার শেখ আহমেদ আল তায়াব। বিশ্বশান্তি ও মানব সমঝোতার আশায় একটি বিবৃতিতে স্বাক্ষরও করেন তাঁরা। তার রেশ মিটতে না মিটতেই মঙ্গলবার পোপ ফ্রান্সিস স্বীকার করে নিলেন সন্ন্যাসিনীদের যৌন নিগ্রহের সঙ্গে জড়িয়ে রয়েছেন কয়েকজন বিশপ। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা স্বীকার করেন পোপ।

গত সপ্তাহে ভাটিকান থেকে প্রকাশিত নারী বিষয়ক এক পত্রিকায় এই সংক্রান্ত অভিযোগ ওঠে। তারই প্রেক্ষিতে সাংবাদিকদের করা প্রশ্নের জবাব দেন পোপ ফ্রান্সিস। পত্রিকায় দাবি করা হয়েছে যৌন নিগ্রহের পর সন্ন্যাসীদের গর্ভপাতের জন্য চাপও দেওয়া হয়।

গত বছর কেরালার এরকম একটি ঘটনা নিয়ে আলোড়ন পড়ে যায়। কেরালার ক্যাথলিক চার্চের এক বিশপেরবিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ ওঠে। নির্যাতিতা দাবি করেনএকাধিকবার ধর্ষণের শিকার হয়েছেন তিনি। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এদিন পোপবলেন, আমার মনে হয় এ ধরনের ঘটনা এখনও ঘটছে।পাশাপাশি তিনি জানান এসব যাতে বন্ধ করা যায় তার জন্য কড়া ব্যবস্থা নেওয়া হচ্ছে।নারীদেরসুরক্ষা তাঁদের কাছে অগ্রাধিকার পাবে।

'উইমেন চার্চওয়ার্ল্ড' –এর ফেব্রুয়ারি সংখ্যায় ওইপ্রতিবেদন প্রকাশিত হয়েছিল। তাতে বলা হয়েছিল একাধিক ঘটনার পরও নির্যাতিতারা চুপ থেকেছেন। কখনও বা চুপ থাকতে বাধ্য হয়েছেন।