আরবিআই-এর অন্তবর্তী লভ্যাংশ ২৮ হাজার কোটির! লোকসভার লক্ষ্যে নতুন পরিকল্পনা


কেন্দ্রীয় সরকারকে ২৮ হাজার কোটির অন্তবর্তী ডিভিডেন্ট দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সেন্ট্রাল বোর্ড। বোর্ড বর্তমান আর্থিক অবস্থা বিবেচনা করে। বিশ্ব এমন কী দেশের অবস্থাও বিবেচনার মধ্যে রাখা হয়েছিল। পরে বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী, অতিরিক্ত ২৮ হাজার কোটি টাকা কেন্দ্রীয় সরকারকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে এমনটাই।

দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে পরপর দুই বছর তারা কেন্দ্রকে বাড়তি অর্থ দিতে যাচ্ছে। আরবিআই-এর আর্থিক বৎ শেষ হয় জুলাই-এ। আর অন্তবর্তী ডিভিডেন্ট দেওয়া হয় মার্চে।

সূত্রের খবর অনুযায়ী, সরকার অন্তবর্তী ডিভিডেন্ট হিসেবে প্রায় ৪০ হাজার কোটি টাকা চেয়েছিল। কিন্তু কেন্দ্রীয় ব্যাঙ্কের অডিট কমিটি ২৮ হাজার কোটি টাকা নির্ধারিত করেছে। গতবছর আরবিআই অন্তবর্তী ডিভিডেন্ট দিয়েছিল ১০ হাজার কোটি টাকা। আৎ পুরো আর্থিক বছরে দিয়েছিল ৫০ হাজার কোটি টাকা।

দিল্লিতে দেওয়া কেন্দ্রীয় ব্যাঙ্কের কেন্দ্রীয় বৈঠকের শুরুতে দু মিনিট নিরবতা পালন করা হয়, পুলওয়ামায় মৃত জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে।

সূত্রের খবর অনুযায়ী রিজার্ভ ব্যাঙ্কের বাড়তি অর্থ নিয়ে অর্থমন্ত্রকের সঙ্গে পূর্বতম আরবিআই প্রধান উর্জিত প্যাটেলের বিরোধ বেধেছিল। অন্যদিকে ২০১৯-এর নির্বাচনের  আগে এই বাড়তি অর্থ সরকারকে বড় ঘোষণা করতে সাহায্য করবে বলেও মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।

২০১৮-১৯ আর্থিক বছরে ডিভিডেন্ট এবং আরবিআই-এর অতিরিক্ত অর্থ মিলিয়ে ৭৪১৪০ কোটি টাকা পাওয়া যাবে বলে বাজেটে জানানো হয়েছিল। পরের বছরে এর পরিমাণ হতে পারে ৮২,৯১২ কোটি টাকা।