ক্ষমতায় এলে তিন তালাক আইন বাতিল করে দেব: রাহুল গান্ধী


বহু বিতর্কের পর তিন তালাক আইন তৈরি করেছে কেন্দ্র। অবশ্য তা লোকসভায় পাস হলেও রাজ্যসভায় আটকে গিয়েছে। লোকসভা ভোটের মুখে এবার সেই তিন তালাক আইন নিয়েই গুরুত্বপূর্ণ মন্তব্য করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

দলের সংখ্যালঘু শাখার সম্মলনে বৃহস্পতিবার রাহুল গান্ধী বলেন, কংগ্রেস ক্ষমতায় এলে 'বিতর্কিত' তিন তালাক আইন বাতিল করা হবে। ওই আইনে তাত্ক্ষণিক তিন তালাককে অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে। এদিন তিনি দেশের গুরুত্বপূর্ণ কয়েকটি প্রতিষ্ঠানের কাজে কেন্দ্রের হস্তক্ষেপ করারও অভিযোগ আনেন।

ওই সম্মেলনে রাহুল বলেন, দেশের প্রতিটি মানুষ এই দেশের মালিক। এই দেশে গঠনে দেশের প্রতিটি সংখ্যালঘুর অবদান রয়েছে। ভারত প্রতিটি ধর্মের মানুষ এই দেশ তৈরি করেছে। এখন বিভিন্ন আদর্শের মধ্যে সংঘাত হচ্ছে এই সরকারের আমলে।

কংগ্রেস সভাপতি আরও বলেন, দেশের কেন্দ্রীয় সংস্থাগুলি বিশেষ কোনও একটি দলের সম্পত্তি নয়। ওইসব প্রতিষ্ঠান দেশের সম্পত্তি। তাদের রক্ষা করার দায়িত্ব রাজনৈতিক দলগুলির। সুপ্রিম কোর্টের ৪ বিচারপতি প্রকাশ্যে জানিয়েছেন তাঁদের কাজ করতে দেওয়া হচ্ছে না। এর পেছনে কে! প্রসঙ্গত, রাহুল এদিন সিবিআই. আরবিআইকে নিয়ে সমস্যার দিকেই ইঙ্গিত করেন বলেন মনে করছে রাজনৈতিক মহল।