শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা, হেল্পলাইন নম্বরগুলো রেখেছেন তো?


২৬ ফেব্রুয়ারি থেকেই শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। শেষ মুহূর্তের প্রস্তুতি তুঙ্গে। ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগে চাঞ্চল্য ছড়িয়েছে সর্বত্র। কাজেই উচ্চমাধ্যমিক পরীক্ষায় নিরাপত্তা ব্যবস্থা আঁটোসাঁটো করতে ততপর শিক্ষা সংসদ। আগেই জানানো পরীক্ষার প্রশ্নফাঁসের মতো অপ্রীতিকর ঘটনা রুখতে পরীক্ষা কেন্দ্রে  "মোবাইল ডিটেকশন  ডিভাইস" সহ থাকবে একাধিক ব্যবস্থা। সম্প্রতি একটি সাংবাদিক বৈঠকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া মহুয়া দাস জানান, ''ক্লাসরুমে কোনও পরীক্ষার্থীর থেকে মোবইল ফোন পাওয়া গেলে তা বাজেয়াপ্ত করা হবে। এমনকি বাতিল করা হবে পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন, এর ফলে আর কোনওদিন সে পরীক্ষায় বসার সুযোগ পাবে না।"

পাশাপাশি সংসদ সূত্রে জানানো হয়েছে, প্রতিটি ঘরে ৩ জন করে ইনভিজিলেটর থাকবেন ৷ ওই ৩ জনের মধ্যে একজন থাকবেন মোবাইল ইনভিজিলেটর হিসেবে ৷ শুধুমাত্র ভেনু সুপার ভাইজার,সেন্টার ইন চার্জ ও সেন্টার সেক্রেটারির কাছেই ফোন থাকবে।  নিরাপত্তা বাড়াতে পরীক্ষা শুরুর প্রথম ঘণ্টায় কোনও পরীক্ষার্থী এবং শিক্ষক-শিক্ষিকাও  শৌচাগারে যেতে দেওয়া হবে না বলেও জানানো হয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে। গত বছরের মতো এ বছরও প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই থাকবে সরকারি উদ্যোগে ভিডিওগ্রাফি সহ অন্যান্য নজরদারির ব্যবস্থা।



দেখে নিন, উচ্চমাধ্যমিকের হেল্পলাইন সংক্রান্ত কিছু তথ্য-

কন্ট্রোল রুম খোলা রয়েছে সারাদিন। হেল্প ডেস্ক ও রিজিওনাল কন্ট্রোল রুম ছাড়াও রাজ্য পুলিসের সাহায্যে জেলা পুলিসের কন্ট্রোল রুমে ব্যবস্থা থাকছে। প্রতিটি জেলায় ওসি এডুকেশন এর কাছে আইন শৃঙ্খলা বিষয়ক সমস্ত বিষয়ে সাহায্য পাওয়া যাবে। পরীক্ষা সংক্রান্ত কোনও জরুরি প্রয়োজনে ফোন কতে পারেন সংসদের কন্ট্রোল রুম ও হেল্প ডেস্ক নম্বরে।  


সেন্ট্রাল টোল ফ্রি হেল্পডেস্ক নম্বর- ১৮০০১০৩৯৩৪১
সেন্ট্রাল কন্ট্রোল রুম নম্বর-০৩৩২৩৩৭৪৯৮৪, ০৩৩২৩৩৭৪৯৮৫, ০৩৩২৩৩৭৪৯৮৬, ০৩৩২৩৩৭৪৯৮৭, ০৩৩২৩৩৭০৭৯২

এ ছাড়াও জরুরি প্রয়োজনে অফিসার অন স্পেশাল ডিউটি- ৯৪৩৩০৯৪০২১, ডেপুটি সেক্রেটারি (এক্সাম)-৯৮৫১৯০৫৫২৯ এর সঙ্গে সরাসরি কথা বলতে পারা যাবে।

রিজিওনাল কন্ট্রোল রুম নাম্বার-

উত্তর বঙ্গ কার্যালয়- ৯৫৯৩৫২০৪৭২,৯৪৩৪০৪৬৮৮০,৯৩৩১৮৪৬০৯৭

মেদিনীপুর আঞ্চলিক কার্যালয়-০৩২২২২৭৬৩১৮

বর্ধমান আঞ্চলিক কার্যালয়-০৩৪২২৫৪৪৭২০/০৩৪২২৫৪১৪২৭

কলকাতা আঞ্চলিক কার্যালয়-০৩৩২৩৩৪৭১২৫/২৩৩৪৩১৯৩