শ্রমিকদের বোনাস বেড়ে দ্বিগুণ!লোকসভার আগে শেষ বাজেটে সুখবরের বন্যা মোদী সরকারের


শ্রমিকদের জন্য কল্পতরু হল মোদী সরকার। কেন্দ্রের এনডিএ সরকারের শেষ অন্তর্বর্তীকালীন বাজেটে শ্রমিকদের জন্য বিশেষ সুবিধা ঘোষণা করলেন অর্থমন্ত্রকের দায়িত্বপ্রাপ্ত পীযুষ গোয়েল। তিনি ঘোষণা করলেন, শ্রমিকদের বোনাস দ্বিগুণ করা হচ্ছে। সেইসঙ্গে চালু করা হচ্ছে নয়া পেনশন প্রকল্প। একইসঙ্গ অঙ্গনওয়াড়ি ও আশাকর্মীদের জন্যও খুশির খবর শোনাল বাজেট।

পীযুষ গোয়েল রেল বাজেটে জানান, শ্রমিকদের বোনাস দ্বিগুণ করা হচ্ছে। সাড়ে তিন হাজার থেকে বেড়ে সাত হাজার টাকা করা হচ্ছে শ্রমিকদের বেতন। ২১ হাজার পর্যন্ত যাদের বেতন, তাঁরাও এই সুবিধা পাবেন। এছাড়া অন্যান্য সুযোগ-সুবিধাও ঘোষণা করে শ্রমিক-বন্ধু হয়ে ওঠার চেষ্টা করল সরকার।

আর ১৫ হাজার টাকা পর্যন্ত যাঁদের বেতন, তাঁদের জন্য নয়া পেনশন প্রকল্প চালু করছে সরকার। অসংগঠিত ক্ষেত্রে কর্মরত ১০ কোটি শ্রমিক এই সুবিধা পাবেন। একইসঙ্গে শ্রমিক মৃত্যুতে পিএফ দ্বিগুণ করার কথাও ঘোষণা করা হল বাজেটে। গ্র্যাচুইটির সীমা বেড়ে হল ৩০ লক্ষ।

অঙ্গনওয়াড়ি-আশাকর্মীজের ভাতাও ৫০ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক তথা কর্মীদের এই সুবিধা দিয়ে কার্যত জনমোহিনী বাজেটের পথেই হাঁটল মোদী সরকার। সাধারণ নির্বাচনের আগে শেষ বাজেটে কৃষক থেকে শ্রমিক স্বার্থ সবার আগে দেখল কেন্দ্র।