মিগ-21 দিয়ে আমেরিকার গর্বের F-16 ধ্বংস করে বিশ্বে নজির অভিনন্দনের


নয়াদিল্লি: ভারতের দিকে ধেয়ে আসছে পাকিস্তানের একাধিক এফ-১৬! রেডারে ধরা পড়তেই সঙ্গে সঙ্গে পাকিস্তানের যুদ্ধবিমানকে তাড়া করতে মিগ-২১ নিয়েই ছুটে যান অভিনন্দন। কিন্তু পাকিস্তানের ওপারে মিগ-২১ ক্রাশ করে যাওয়াতে পাকিস্তানের দিকে পড়ে যান বায়ুসেনার এই এয়ারকমান্ডার। কিন্তু যেভাবে আমেরিকার অত্যাধুনিক এই যুদ্ধবিমানকে ধ্বংস করেছেন তা প্রশংসনীয়!

সামরিক পর্যবেক্ষকরা বলছেন, অভিনন্দন ভর্তমানই প্রথম পাইলট, যিনি মিগ যুদ্ধবিমান নিয়ে ধ্বংস করেছেন মার্কিন প্রযুক্তিতে তৈরি এফ-১৬ যুদ্ধবিমান। এর আগে কোনও মিগ বিমান এত বড় সাহসিকতা দেখাতে পারেনি।
 
ইন্ডিয়ান এয়ারফোর্স জানাচ্ছে গত মঙ্গলবার সকালে ভারতীয় বায়ুসেনার বদলা নিতে ভারতের দিকে ধেয়ে আসে পাকিস্তানের একাধিক যুদ্ধবিমান। তখন ভারতীয় বায়ুসেনার আটটি বিমান পালটা ধাওয়া করে পাক যুদ্ধবিমানগুলিকে। যার মধ্যে একটি পাক এফ-১৬ যুদ্ধবিমানের পিছু নেন উইং কম্যান্ডার অভিনন্দন। ভারতীয় বায়ুসেনার ৫১ স্কোয়াড্রনের এই মিগ-২১ যুদ্ধবিমান, একটি রাশিয়ান ভিম্পেল আর-৭৩ মিসাইল তাক করে ওই পাক এফ-১৬-এর উপর।

এই মিসাইলের আঘাতে ধ্বংস হয় মার্কিন প্রযুক্তিতে তৈরি এফ-১৬। আর এই তথ্য জানার পর অভিনন্দনের কৃতিত্বকে আরও বেশি করে কুর্নিশ করছে বায়ুসেনা। যে সাহস ও বুদ্ধিমত্তার সঙ্গে মিগ-২১ যুদ্ধবিমান নিয়ে অনেক বেশি শক্তিশালি এফ-১৬ যুদ্ধবিমানকে তিনি ধ্বংস করছেন, তা দেখিয়ে দিচ্ছে উইং কম্যান্ডার হিসেবে তাঁর দক্ষতাকে।

বায়ুসেনার আধিকারিকরা জানাচ্ছেন, কার্যত আদ্যিকালের যুদ্ধবিমানের মধ্যে পড়ে মিগ-২১। আর এই যুদ্ধবিমানের থেকে অনেক বেশি আধুনিক এফ-১৬। প্রযুক্তিগত দিক থেকে তো বটেই সামরিক ক্ষেত্রেও অনেক আধুনিক দেশকে পিছনে ফেলে দিতে পারে আমেরিকার এই যুদ্ধবিমান। অন্যদিকে, মার্কিন প্রযুক্তিতে তৈরি এই যুদ্ধবিমান মিগের থেকে বেশি দূর থেকে ক্ষেপনাস্ত্র ছুড়তে পারে। আর সে জন্যই ওই এফ-১৬-এর উপর আর-৭৩ মিসাইল তাক করার পরেও অভিনন্দন দৌড়ে শেষ পর্যন্ত পেরে ওঠেনি। যদিও হাল ছাড়েননি বায়ুসেনার এই জাবাজ অফিসার। নিশ্চিত করেছিলেন, যাতে এফ-১৬ ধ্বংস হয়।

ইতিমধ্যে ভারতীয় বায়ুসেনার তরফে একটি এআইএম-১২০ 'আমরাম' মিসাইলের টুকরোও দেখানো হয়েছে। এই মিসাইল কেবলমাত্র পাক এফ-১৬ যুদ্ধবিমানেই থাকে। পাক অধিকৃত কাশ্মীরে ভেঙে পড়া এফ-১৬-এর ছবিও দেখায় বায়ুসেনা। এর থেকেই পরিষ্কার ভারতীয় আকাশসীমার মধ্যে ঢোকার চেষ্টা করেছিল এফ-১৬ যুদ্ধবিমান এবং তা ধ্বংস হয়েছে।