সেনাবাহিনীর ছবি ও সাফল্য ভোট প্রচারে নয়, লোকসভার আগে কড়া নির্বাচন কমিশন

পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলার পর বালাকোটে প্রত্যাঘাত করেছে ভারতীয় সেনাবাহিনী। ভারতীয় সেনাবাহিনীর সেই সাফল্যকে হাতিয়ার করে ইতিমধ্যেই প্রচার শুরু করে দিয়েছে বিজেপি। পোস্টার থেকে শুরু করে হোর্ডিং-ফ্লেক্সে দেখা যাচ্ছে সেনাবাহিনীর ছবি। এবার সেইসব ছবি ব্যবহারেই রাশ টেনে ধরল নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সাফ জানিয়ে দিল, ভোটের প্রচারে কোনও রাজনৈতিক দলই সেনার ছবি ব্যবহার করা যাবে না। প্রতিটি রাজনৈতিক দলের কাছেই নোটিশ পাঠানো হয়েছে নির্বাচন কমিশনের তরফে। সেই নোটিশে লেখা রয়েছে- সশস্ত্রবাহিনী অরাজনৈতিক ও আধুনিক গণতন্ত্রের নিরপেক্ষ অংশীদার। তাদের রাজনৈতির প্রচার থেকে দূরে রাখতে হবে।

সম্প্রতি বিজেপি তাদের পোস্টারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহের সঙ্গে বায়ুসেনার উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানের ছবি দেখা গিয়েছে। তাঁকে দেশে ফেরানোর সাফল্য তুলে ধরা হয়েছিল পোস্টারে। সেই পোস্টারে লেখা ছিল- মোদী সরকারের অধীনে সবই সম্ভব। আর বিজেপির নেতা-মন্ত্রীরা তো আসন্ন লোকসভা নির্বাচনের আগে সেনার সাফল্যকে স্লোগানে পরিণত করেছে।

বিজেপির হোর্ডিং ও পোস্টারে প্রধানমন্ত্রীর ছবির সঙ্গে সশস্ত্রবাহিনীর ছবিও দেখা গিয়েছে। এরপরই প্রতিটি রাজনৈতিক দলের কাছে নোটিশ পাঠানো হয়েছে নির্বাচন কমিশনের তরফে। নির্বাচন কমিশন কড়া পদক্ষেপ নিয়ে জানিয়েছে- দেশের সেনা তথা সশস্ত্রবাহিনীকে রাজনীতির প্রচারে টেনে আনা যাবে না। এ বিষয়ে যেন সতর্ক হয় রাজনৈতিদ দলগুলি।