উত্তরপ্রদেশে মহাজোটে ধাক্কা, প্রথম প্রার্থী তালিকায় রাহুল-সনিয়ার নাম, নেই প্রিয়ঙ্কা


জিতিন প্রসাদ, সলমন খুরশিদ ও আরপিএন সিংয়ের মতো প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীদের নাম রয়েছে প্রথম তালিকায়।

উত্তরপ্রদেশের ভোটেও ময়দানে নেই মহাজোট। সপা-বসপার সঙ্গে না গিয়ে সে রাজ্যে প্রার্থী তালিকা ঘোষণা করে দিল কংগ্রেস। ছেলেকে সামনে আনলেও এবারও নির্বাচনে লড়াই করবেন সনিয়া গান্ধী। রায়বরেলি আসনেই ফের প্রার্থী ইউপিএ চেয়ারপার্সন। অমেঠিতে রাহুলের লড়াই নিয়ে চলছিল জল্পনা। গতবারের কেন্দ্রেই প্রার্থী হচ্ছেন কংগ্রেসের সভাপতি। তবে জল্পনা থাকলেও প্রিয়াঙ্কা বঢরার নাম নেই প্রথম প্রার্থী তালিকায়।  

উত্তরপ্রদেশে বিজেপির জয়যাত্রা রুখতে হাত মিলিয়েছে সমাজবাদী পার্টি ও বহুজন সমাজ পার্টি। ৩৭টি আসনে লড়াই করবে অখিলেশ যাদবের দল। বাকি ৩৮টি মায়াবতীর। রায়বরেলি ও অমেঠি কংগ্রেসের জন্য ছেড়ে সপা-বসপা। কিন্তু আরও কয়েকটি আসনের জন্য দর কষাকষি চালাচ্ছিল কংগ্রেস। তবে রফাসূত্র মেলেনি বলে সূত্রের খবর। সে কারণে উত্তরপ্রদেশের ১১টি আসনে প্রার্থী ঘোষণা করে দিল রাহুল গান্ধীর দল। রায়বরেলি ও অমেঠিতে কংগ্রেসের প্রার্থী সনিয়া ও রাহুল গান্ধী। ২০১৪ সালে প্রবল মোদী হাওয়ায় উত্তরপ্রদেশে এই দুটি আসনেই জিতেছিল কংগ্রেস। পূর্ব উত্তরপ্রদেশের দায়িত্ব দেওয়া হয়েছে প্রিয়ঙ্কা গান্ধীকে। তিনি প্রার্থী হতে পারেন বলে জল্পনা। তবে প্রথম তালিকায় নাম নেই প্রিয়াঙ্কার।    

জিতিন প্রসাদ, সলমন খুরশিদ ও আরপিএন সিংয়ের মতো প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীদের নাম রয়েছে প্রথম তালিকায়। ফারুখাবাদ থেকে প্রার্থী হয়েছেন খুরশিদ, দৌহারায় জিনিতন প্রসাদ ও কুশীনগরে আরপিএন সিং।   

গুজরাটের চারটি আসনে প্রার্থী ঘোষণা করেছে কংগ্রেস। আমদাবাদ পশ্চিম, আনন্দ, ভাদোদরা ও ছোটা উদয়পুরের মতো কঠিন প্রার্থী ঘোষণা করে দিয়েছেন রাহুল গান্ধী। 

এদিন কেন্দ্রীয় নির্বাচনী কমিটির সঙ্গে বৈঠকে বসেন রাহুল গান্ধী। ওই বৈঠকেই প্রথম তালিকায় পড়ে শিলমোহর।