পোলিও খেয়ে মৃত্যু ৯ মাসের শিশুর, মৃত্যুর কারণ খুঁজতে গঠন তদন্ত কমিটি


উত্তরপ্রদেশের বান্দাতে পোলিও খাওয়ার পর মৃত্যু হল এক ৯ মাসের শিশুর। হায়দরাবাদেও এই পোলিও খাওয়ানোর পর ২ জন শিশুর মৃত্যু হয়েছে এবং ৩২ জন হাসপাতালে ভর্তি। বান্দার জেলা প্রশাসন ইতিমধ্যেই শিশুমৃত্যুর কারণ খতিয়ে দেখতে প্যানেল গঠন করেছে।

জেলা শাসক এইচ লাল বলেন, '‌এটা খুবই দুর্ভাগ্যজনক। এই প্রথমবার এ ধরনের কোনও ঘটনা ঘটল। আমি তদন্ত কমিটি গঠন করেছি শিশুমৃত্যুর কারণ খতিয়ে দেখার জন্য। দোষীদের শাস্তি দিতে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হবে।' গত বছর সেপ্টেম্বরে দেশের বিভিন্ন রাজ্যে পোলিও ড্রপস আতঙ্কের সৃষ্টি করেছিল। গাজিয়াবাদের এক ওষুধ সংস্থার ওরাল পোলিও ভ্যাকসিনে পোলিও ভাইরাস টাইপ ২ পাওয়া যায়। যা খাওয়ার পর বেশ কিছু শিশু অসুস্থ হয়ে পড়েছিল। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী গোটা পরিস্থিতির ওপর নজরদারির নির্দেশ দিয়েছে। পোলিও ভ্যাকসিন নেওয়ার পর যে সব শিশু অসুস্থ হয়ে পড়েছে, তাদের দেখতে উত্তরপ্রদেশে স্বাস্থ্যমন্ত্রকের প্রতিনিধিরা আসবেন।

ভারত সহ গোটা বিশ্বে নিষিদ্ধ পোলিওভাইরাস টাইপ ২। গতবছর সেপ্টেম্বরে পোলিও খাওয়ার পর শিশু অসুস্থ হয়ে যাওয়ার পরই গাজিয়াবাদের ওই সংস্থার মালিককে গ্রেপ্তার করা হয়।