মৃত্যুর জল্পনা উড়িয়ে অডিয়ো টেপ প্রকাশ মাসুদের, কটাক্ষ ভারতকে


মাসুদ আজহার

আল্লাকে ভয় করো! 
মৃত্যুর জল্পনা উড়িয়ে দিয়ে অডিয়ো টেপ প্রকাশ করে এই ভাষাতেই পাকিস্তান সরকারকে হুঁশিয়ারি দিল জইশ-ই-মহম্মদের প্রধান মাসুদ আজহার।

পুলওয়ামা কাণ্ডের প্রধান চক্রী মাসুদের মৃত্যু নিয়ে জল্পনা চলছিল বেশ কিছু দিন ধরেই। তবে তার পারিবারিক সূত্রকে উল্লেখ করে পাক সংবাদমাধ্যমের একাংশ ক'দিন আগেই জানিয়ে দেয়, মাসুদ জীবিত। জঙ্গি সংগঠনটির পক্ষেও একই দাবি করা হয়েছিল। এ বার মাসুদের অডিয়ো বার্তাটি ৬ মার্চ তার সংগঠনের সদস্যদের মধ্যে প্রচার করা হয়েছে। বিভিন্ন সংবাদমাধ্যমের দাবি, ১০ মিনিটের বার্তায় মাসুদ বলেছে, ''গোটা বিশ্বে আমার মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়েছে। তবে কোনও সন্দেহ নেই, আমরা ঠিক কত দিন বাঁচব, সেটা আল্লাই ঠিক করবেন। আজ ২০১৯-এর ৪ মার্চ। দিনটা শেষ হয়ে যাচ্ছে। আপনারা যখন আমার এই কথা শুনবেন, তত দিন বেঁচে থাকব কিনা জানি না।'' 
অডিয়ো টেপের প্রায় পুরোটাই ভারতকে নিয়ে কটাক্ষ ও পাকিস্তান সরকারকে হুঁশিয়ারি। আন্তর্জাতিক সংগঠনের চাপের মুখে মাসুদ ও হাফিজ সইদের সংগঠনগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে পাক সরকার। ইতিমধ্যেই মাসুদের ছেলে হামাদ আজহার ও ভাই মুফতি আব্দুল রউফকে আটক করা হয়েছে। ৪ মার্চের অডিয়ো টেপে ইমরান খান সরকারকে হুঁশিয়ারি দিয়েছে মাসুদ। তার হুঁশিয়ারি, ''আল্লাকে ভয় করো। মসজিদ, মাদ্রাসা, মুজাহিদিনকে শাস্তি দেওয়া বন্ধ করো। মনে রেখ, কোনও মুসলিম যখন ভণ্ডদের বিরুদ্ধে লড়াই থেকে পালিয়ে যায়, আল্লার ক্রোধ তার উপরে পড়ে।'' পাক সরকারের উদ্দেশে মাসুদ বলেছে, ''শুধু আন্তর্জাতিক মহলকে ভয় করলে চলবে না। আল্লাকেও ভয় করো। আন্তর্জাতিক মহলের চাপ থেকে আল্লা তোমাদের রক্ষা করতে পারেন। কিন্তু আল্লা ক্ষুব্ধ হলে আন্তর্জাতিক মহল তোমাদের বাঁচাতে পারবে না।'' পাক বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ক'দিন আগেই জানিয়েছিলেন, পাক সরকারের তরফে মাসুদের সংগঠনের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। সেই দাবি অস্বীকার করেছে মাসুদ। 

এরই মধ্যে পাক সরকারের তরফে জানানো হয়েছে, দেশের ১৮২টি মাদ্রাসাকে নিয়ন্ত্রণ করা হয়েছে। সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে আটক করা হয়েছে ১২১ জনকে। বৃহস্পতিবার লাহৌরে হাফিজের সংগঠন জামাত-উদ-দাওয়া ও ফালাহ-ই-ইনসানিয়তের সদর দফতর নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে পঞ্জাব প্রদেশের সরকার। ভারতীয় কূটনীতিকদের অনেকেই অবশ্য মনে করেন, জইশ-ই-মহম্মদ কিংবা জামাত-উদ-দাওয়ার মতো জঙ্গি সংগঠনের বিরুদ্ধে পাকিস্তানের পদক্ষেপ লোক দেখানো। আর অডিয়ো বার্তায় মাসুদের দাবি, জইশ যা, সেই হিসেবেই তাদের গ্রহণ করতে হবে পাকিস্তানকে।

ভারতের কূটনীতি সম্পর্কেও মত প্রকাশ করেছে মাসুদ। তার দাবি, জম্মুর জেলে বন্দি থাকার সময়ে তাকে প্রায়ই জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হত। অত্যাচার করা হত। তবে চিৎকার করত না সে। সেই সময়ে এক বন্দি তাকে বলে, ''এটা ভুল। চিৎকার করলে জেলার মারতে ভয় পাবে।'' সেই প্রসঙ্গ টেনে বার্তায় মাসুদ বলেছে, ''ভারত আজ এই ফর্মূলা নিয়েই এগোচ্ছে। ওরা অত্যাচারিত হয়ে এত জোরে চিৎকার করছে যে আমাদের নেতারা কাঁপতে শুরু করে দিয়েছে।''