স্ত্রী পরিত্যাগের শাস্তি! অনাবাসী ভারতীয় ৪৫ স্বামীর পাসপোর্ট ‘কাড়ল’ কেন্দ্রীয় সরকার


স্ত্রীকে পরিত্যাগ করার জন্য ৪৫ জনের এনআরআই পাসপোর্ট বাতিল করা হয়েছে বলে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী। কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণমন্ত্রী মানেকা গান্ধী বলেন, সরকার এ ব্যাপারে কঠোর। সেই নারী সমাজের প্রতি অন্যায়ের কারণেই অনাবাসী ভারতীয় স্বামীর এনআরআই পাসপোর্ট বাতিল করা হয়েছে।

অনাবাসী ভারতীয়দের বিয়েতে স্ত্রীকে ফেলে স্বামীদের পালিয়ে যাওয়া রুখতে ইন্টিগ্রেটেড নোডাল এজেন্সি কিছু আইনগত ব্যবস্থা নিচ্ছে। তারই ফলশ্রুতিতে বিদেশ মন্ত্রণালয়কে ৪৫টি পাসপোর্ট বাজেয়াপ্ত করার সুপারিশ করেছে। উল্লেখ্য, মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রণালয়ের সচিব রাকেশ শ্রীবাস্তব এই সংস্থার সভাপতিত্ব করেন।

মানেকা বলেন, সরকার অনাবাসী স্বামীদের দ্বারা পরিত্যক্ত মহিলাদের সুবিচার দেওয়ার জন্য রাজ্যসভার একটি বিল পেশ করেছিল। কিন্তু দুঃখের বিষয় যে উচ্চ কক্ষে বিলটি রদ হয়ে গিয়েছে। এই বিলটিতে অনাবাসী ভারতীয়দের বিয়ে নিবন্ধন, পাসপোর্ট আইন সংশোধন এবং ফৌজদারি কার্যবিধির সংশোধনী বিষয়ক ছিল।

বিলটি পেশ করা হয়েছিল বিদেশি বিষয়ক মন্ত্রণালয়, নারী ও শিশু উন্নয়ন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইন ও বিচার মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে।