পুলওয়ামা হামলার পরিকল্পনা হয়েছিল একবছর আগে:‌ রিপোর্ট


পুলওয়ামা হামলায় শহিদ হয়েছেন ৪৯ জন সিআরপিএফ জওয়ান। যা নিয়ে ভারত–পাক দুই দেশের মধ্যে তীব্র কূটনৈতিক লড়াই অব্যাহত। পাকিস্তানের মদতপুষ্ট জৈশ–ই–মহম্মদ জঙ্গি গোষ্ঠীর পরিকল্পনায় এই হামলা হয়েছে বলে তারাই দাবি করেছে। কিন্তু এই হামলার ছক একবছর আগে তৈরি করা হয়েছিল বলে ভারতের গোয়েন্দারা রিপোর্ট পেশ করেছে। যখন ভারত–পাকিস্তানের সঙ্গে সম্পর্ক উন্নতি করতে চেষ্টা চালাচ্ছিল তখন তারা ভেতরে ভেতরে হামলার ছক কষছিল বলেই খবর। 

গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, গাজওয়া–ই–হিন্দ ভারতের বিরুদ্ধে জারি থাকবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। অর্থাৎ ভারতের বিরুদ্ধে যুদ্ধ অব্যাহত থাকবে। পাকিস্তানের ওকারা জেলায় ২০১৭ সালের ২৭ নভেম্বর বৈঠক করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। দু'‌হাজার জৈশ জঙ্গি সেই বৈঠকে উপস্থিত ছিল। আর বৈঠকের নেতৃত্বে ছিল জৈশ প্রধান মাসুদ আজহার। ওখানেই ঠিক হয়েছিল ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় হামলা করবে জৈশ। গোটা পরিকল্পনাটির ছক সেখানে বসেই কষা হয়েছিল। 

জৈশের তিন নেতা আবদুল রউফ আসগর, মহম্মদ মাকসুদ এবং আবদুল মালিক তাহির বৈঠকে যোগ দিয়েছিল। সেখানেই আসগর বলেছিল, ভারত–পাক বন্ধুত্ব বা দ্বিপাক্ষিক সম্পর্ক যতই হোক তাতে ভারতের বিরুদ্ধে জিহাদ শেষ হয়ে যাবে না। সেখানে বহু যুবক আত্মত্যাগ করতে প্রস্তুত রয়েছে। ২০১৮ সালের ১০ ফেব্রুয়ারি ভারতের সাঞ্জোয়ান ক্যাম্পে যে আত্মঘাতী হামলা হয়েছিল সেখানে পাঁচজন সেনাবাহিনীর জওয়ান শহিদ হন। বহু জওয়ান গুরুতর আহত হন। জানা গিয়েছে, এটা নাকি পরীক্ষামূলক হামলা ছিল। যা করেছিল পাঁচজন জৈশ জঙ্গি। তার মধ্যে নিকেশ হয়েছিল তিন জঙ্গি। আর বাকি দু'‌জন পালাতে সক্ষম হয়েছিল। তখনই রেইকি করে গিয়েছিল তারা। যার পরবর্তী হামলা ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ পুলওয়ামায়।