সারদার আর্থিক কেলেঙ্কারির মামলায় এ বার রাজীবকে চার্জশিটের তোড়জোড় সিবিআইয়ের


সিবিআইয়ের দীর্ঘ জিজ্ঞাসাবাদের ভিত্তিতেই কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের বিরুদ্ধে চার্জশিট দেওয়ার প্রস্তুতি চলছে।

অর্থ লগ্নি সংস্থা সারদার আর্থিক কেলেঙ্কারির মামলায় সিবিআইয়ের দীর্ঘ জিজ্ঞাসাবাদের মুখে পড়েছিলেন কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমার। সেই জিজ্ঞাসাবাদের ভিত্তিতেই তাঁর বিরুদ্ধে চার্জশিট দেওয়ার প্রস্তুতি চলছে। দ্রুত একটি সাপ্লিমেন্টারি চার্জশিট তৈরি করে দিল্লিতে সিবিআইয়ের সদর দফতরে পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের নির্দেশে শিলংয়ে সিবিআই দফতরে ৯ থেকে ১১ ফেব্রুয়ারি প্রায় ৩৮ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয় রাজীবকে। সিবিআই-কর্তারা বলেন, ''রাজীবকে সারদার আরসি-৪ মামলার সূত্রে ডাকা হয়েছিল। ওই মামলায় এ-পর্যন্ত সাতটি সাপ্লিমেন্টারি চার্জশিট পেশ করা হয়েছে। জিজ্ঞাসাবাদে রাজীব যা বলেছেন, তার ভিত্তিতে আদালতে চার্জশিট দাখিল করা হবে।'' সারদা মামলায় পুলিশের সিট বা বিশেষ তদন্তকারী দল বহু নথি বাজেয়াপ্ত করেছিল। কিন্তু সেগুলো তাদের দেওয়া হয়নি বলে অভিযোগ তুলেছে সিবিআই। ওই মামলায় কিছু অভিযুক্ত এবং সিটের কয়েক জন সদস্যের বয়ানের ভিত্তিতেই এই অভিযোগ তোলা হয়েছে। পুলিশি তদন্তের সময় বিধাননগর কমিশনারেটের কমিশনার ছিলেন রাজীব কুমার।

রাজীবের জিজ্ঞাসাবাদ পর্ব ভিডিয়োয় তুলে রাখা হয়েছে। সিবিআইয়ের তদন্তকারীরা জানান, তদন্তে অসহযোগিতার বিষয়টিই ফুটে উঠেছে বলে মনে করা হচ্ছে। সল্টলেকের সিজিও কমপ্লেক্সে সিবিআই অফিসের এক কর্তা জানান, ভিডিয়ো রেকর্ডিং অনুযায়ী চার্জশিট তৈরির পরামর্শ দিয়েছেন সদর দফতরের আইনজীবীরা। ওই ভিডিয়ো রেকর্ডিং শীর্ষ কর্তা-সহ সব পর্যায়ের অফিসারেরা বিশ্লেষণ করেছেন।

সিবিআই-কর্তাদের দাবি, শিলংয়ে জিজ্ঞাসাবাদ পর্বে অধিকাংশ ক্ষেত্রেই দায় এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন রাজীব। কয়েকটি ক্ষেত্রে দায় এড়াতে তিনি জানান, তাঁর অধীন তৎকালীন গোয়েন্দা-প্রধান অর্ণব ঘোষ তদন্তের খুঁটিনাটি দেখতেন। তদন্তের সব কিছু ব্যাপারে তিনি ওয়াকিবহাল ছিলেন না বলেও জিজ্ঞাসাবাদে জানান রাজীব।