সবর্ণ গরিবদের ১০% সংরক্ষণে স্থগিতাদেশে অস্বীকার সুপ্রিম কোর্টের


সবর্ণ গরিবদের শিক্ষা ও চাকরিতে সংরক্ষণের সিদ্ধান্ত নিয়ে লোকসভা ভোটের আগে স্বস্তি পেল মোদী সরকার। কেন্দ্রীয় সিদ্ধান্তের উপরে স্থগিতাদেশ দিতে অস্বীকার করল সুপ্রিম কোর্ট। 

সাধারণ গরিবদের ১০ শতাংশ সংরক্ষণের আইন চ্যালেঞ্জ করে মামলায় দায়ের হয় সুপ্রিম কোর্টে। আপাতত সংরক্ষণ সিদ্ধান্তকে স্থগিতাদেশ দেয়নি সুপ্রিম কোর্ট। পরবর্তী শুনানি ২৮ মার্চ। বৃহত্তর বেঞ্চে মামলাটি পাঠানো হবে কিনা, ওই দিনই রায় দেবে শীর্ষ আদালত।

সাধারণ গরিবদের সংরক্ষণ দিতে সংশোধন করা হয়েছে সংবিধানের ১২৪ নম্বর ধারা। ওই সংশোধনীকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের হয় সুপ্রিম কোর্টে। বিগত শুনানিতে এনিয়ে কেন্দ্রীয় সরকারের মত জানতে নোটিস পাঠিয়েছিল সুপ্রিম কোর্ট। 

বলে রাখি সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলাটি করেছিল ইউথ ফর ইক্যুয়ালিটি ও আইনজীবী কৈশালকান্ত মিশ্রা। তাদের আবেদন, আর্থিক মাপকাটিতে সংরক্ষণ দেওয়া যেতে পারে না। সংবিধানে সংরক্ষণের মৌলিক অধিকারের পরিপন্থী এই সিদ্ধান্ত। আর সাধারণ গরিবরা ১০ শতাংশ সংরক্ষণ দেওয়া হলে তা ৫০ শতাংশের সীমাও পার করে যাচ্ছে। 

লোকসভা ভোটের আগে বাজেট অধিবেশনে ১০ শতাংশ সবর্ণ সংরক্ষণ বিল আনে কেন্দ্রীয় সরকার। রাজ্যসভা ও লোকসভায় পাশ হয় বিলটি। রাষ্ট্রপতির স্বাক্ষরের পর তা কার্যকরও করা হয়েছে। রেলে বর্তমান নিয়োগ প্রক্রিয়া মানা হবে নয়া সংরক্ষণ আইন।