সোশ্যাল মিডিয়ায় নিউজিল্যান্ডের হত্যাকারীর ম্যানিফেস্টো! হামলাকারী জানাল কারণ


নিউজিল্যান্ডে হামলাকারী বন্দুকবাজের কাছ থেকে ৭৪ পাতার ম্যানিফেস্টো পাওয়া গিয়েছে। শুক্রবার ক্রাইস্টচার্চের দুটি মসজিদে বন্দুকবাজের হামলায় ৪৯ জনের মৃত্যু  হয়। হামলাকারী ব্রেনটর ট্যারেন্ট কাছ থেকে পাওয়া নথিতে ভারতের পাশাপাশি চিন, তুর্কিকে হামলাকারী বলে অবিহিত করা হয়েছে। এই তিনটি দেশকে পূর্বের সম্ভাব্য জাতি শত্রু হিসেবে চিহ্নিত করা হয়েছে। শনিবার সকালেই হামলাকারীকে আদালতে তোলা হয়।

ম্যানিফেস্টোর নাম দেওয়া হয়েছে, দ্য গ্রেট রিপ্লেসমেন্ট। তাতে বলা হয়েছে, যেখান থেকেই আসুন না কেন হামলাকারীদের ইউরোপের মাটি থেকে সরাতে হবে। ব্রেনটর ট্যারেন্ট বলেছে, এইসব দেশের মানুষ আমাদের নন। কিন্তু তাদের দেশে বাস করেন। তাই তাদের সরাতে হবে। এই ম্যানিফেস্টো সোশ্যাল মিডিয়ায় আপলোড করা হয়েছে।

হামলাকারী একজন অস্ট্রেলিয়ান বলে জানা গিয়েছে। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন হামলাকারীকে জঙ্গি বলেই বর্ণনা করেছেন।

ম্যানিফেস্টোর ৬৩ পাতায় বলা হয়েছে, যদি আরও কিছুদিন অপেক্ষা করা হয়, তাহলে তা দেরি হয়ে যাবে। সেই সময়ের মধ্যে হামলাকারীরা জমি দখল করে নেবে। সেই সঙ্গে অইউরোপীয়দের সংখ্যা স্ফীত হয়ে যাবে।

ম্যানিফেস্টো রয়েছে প্রশ্ন-উত্তরে। হামলাকারীর পরিকল্পনা এবং পছন্দের মসজিদ সম্পর্কে তথ্য রয়েছে। দুবছরে আগে সে এই হামলার পরিকল্পনা শুরু করেছিল বলে জানিয়েছে।  হামলার উপযুক্ত সময় সম্পর্কে জানালেও, কারণ নিয়ে কিছু বলেনি ওই হামলাকারী।