‘ইউনাইটেড ইন্ডিয়া’ বনাম ‘আইসোলেটেড পিপলস’, মোদীর কেন্দ্রে প্রচারে যাবেন মমতা


রাজ্যের ৪২ আসনে প্রার্থী ঘোষণা করে মমতা বন্দ্যোপাধ্যায় হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তিনি মহাজোটকে 'ইউনাইটেড ইন্ডিয়া' ও বিজেপিকে 'আইসোলেটেড পিপলস' বলে ব্যাখ্যা করেন। সেইসঙ্গে তিনি হুঙ্কার ছাড়েন, শেষ দফায় নিজের কেন্দ্র বারাণসীকে রেখেছেন মোদী। প্রয়োজন হলে তিনি বারাণসীতে মোদীর বিরুদ্ধে প্রচারে যাবেন।

তিনি বলেনস ১৯-এি বিজেপিকে ফিনিশ করতে হবে। 'ইউনাইটেড ইন্ডিয়া' সেই লক্ষ্য নিয়েই এগোচ্ছে। ১৯ মে শেষ দফায় বারাণসীতে ভোট। এই ১৯শেই বিজেপির কফিনে শেষ পেরেক পুঁতে দিতে হবে। ওই দিনকে তিনি বিশেষ দিন বলেও ব্যাখ্যা করেন। আর মোদীকে কটাক্ষ করেন 'বকবক বকম বকম পায়রা' বলে।
মমতার বলেন, ২০১৪ সালে মিথ্যা প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন। ১৫ লক্ষ্য করে দেশের প্রত্যেক নাগরিকের অ্যাকাউন্টে ঢোকেনি। উল্টে সব টাকা অ্যাকাউন্ট থেকে তুলে নিয়েছেন। দু-কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন, পাঁচ বছর শেষে দু০কোটি মানুষ কাজ হারিয়েছেন। ১২ হাজার কৃষক আত্মহত্যা করেছেন।

তিনি বলেন, এ রাজ্যে টানা দু-মাস ধরে ভোট চলবে। সাত দফায় ভোট করার সিদ্ধান্তের পিছনে রয়েছে আরও একটা স্ট্রাইক করার পরিকল্পনা। মোদী নিজে নির্বাচনী নির্ঘণ্ট সাজিয়েছেন বলেও অভিযোগ করেন মমতা। তিনি বলেন, এতদিন ধরে নির্বাচন চলা মানে উন্নয়ন থমকে যাবে। চালাু প্রকল্পের কাজেও ব্যাঘাতা ঘটবে।

মমতা বন্দ্যোপাধ্যায় আরও অভিযোগ করেন, মানুষে মানুষে বিভেদ চলছে, সংবিধানকে টুকরো টুকরো করে দিচ্ছে বর্তমান সরকার। তাই দেশ রক্ষা করতে হবে। আর তা করতে গেলে আমাদের জিততে হবে ৪২টি আসনেই। ৪২-এ ৪২ করাই আমাদের মূল লক্ষ্য। সেই লক্ষ্য নিয়েই বেস্ট পারফর্মারদেরই প্রার্থী করা হল।

তিনি এদিন আরও বলেন, নোটবন্দি করতে চায়নি রিজার্ভ ব্যাঙ্ক। তা সত্ত্বেও মোদী সরকার নোটবন্দি করে দেশের মানুষকে রাস্তায় এনে দাঁড় করাল। তারপর দেশ রক্ষায় এই সরকার ব্যর্থ। পুলওয়ামায় কেন এত সেনা মারা গেল? কেন পাঠানকোট, উরির ঘটনা ঘটল? সেই প্রশ্নের তো জবাব দিতে হবে বিজেপিকে।