ওড়িশায় ফুলে-ফেঁপে উঠছে বিজেপি, কংগ্রেস-বিজেডি ছাড়ার হিড়িক পড়ে গিয়েছে


এবছরই লোকসভা নির্বাচন বাদেও ওড়িশায় বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। ফলে নির্বাচনী নির্ঘণ্ট প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে ওড়িশা যেন ভোট রঙ্গে মেতে গিয়েছে। পরপর দুটি বড় নির্বাচন হতে চলেছে রাজ্যে। তাই ভোট প্রচারেও আরও বেশি জমজমাট ভাব সর্বত্র চোখে পড়ছে।

এই ভোট আবহের মধ্যেই ওড়িশায় বিজু জনতা দল ও কংগ্রেসে ভাঙন ধরেছে। কংগ্রেস থেকে অনেক নেতা-বিধায়ক-সাংসদ বেরিয়ে আসছেন। এদিন যেমন সালেপুরের কংগ্রেস বিধায়ক প্রকাশ চন্দ্র বেহরা কংগ্রেস থেকে বেরিয়ে ইস্তফা দিয়ে দিলেন। এবার তিনি কোন দলে যান সেটাই দেখার। তবে দেখা যাচ্ছে বেশিরভাগ দলত্যাগীই বিজেপিতে যোগ দিচ্ছেন।

এদিকে নবরঙ্গপুরের বিজেডি সাংসদ বলভদ্র মাঝি দল ছেড়েছিলেন কয়েকদিন আগে। এবার তিনি বিজেপিতে যোগ দিতে চলেছেন বলে খবর।

কয়েকদিন আগে প্রাক্তন বিজেডি বিধায়ক দামোদর রাউত বিজেপিতে যোগ দিয়েছেন। তাকে দল থেকে বহিষ্কার করা হয়েছিল। ওড়িশার কংগ্রেস নেতা পদ্মলোচন পণ্ডাও বিজেপিতে যোগ দিয়েছেন।

বিজেডি থেকে বেরিয়ে যাওয়া প্রভাবশালী নেতা বৈজয়ন্ত জয় পণ্ডা কয়েকদিন আগে কেন্দ্রীয় নেতৃত্বের সামনে বিজেপিতে যোগ দিয়েছেন। ফলে দেখা যাচ্ছে যে ওড়িশায় বিজেপি ক্রমেই শক্তিশালী হচ্ছে। দুর্বল হচ্ছে বিরোধীরা। এর ফায়দা অমিত শাহ, ধর্মেন্দ্র প্রধানরা ভোটের ময়দানে তুলতে পারেন কিনা তা সময়ই বলবে।