কলকাতায় বিস্ফোরক উদ্ধারের ঘটনায় বসিরহাট থেকে গ্রেফতার রবিউল


বিস্ফোরকবোঝাই ম্যাটাডোর উদ্ধারের ঘটনায় আরও একজনকে গ্রেফতার করল এসটিএফ। ধৃতের নাম রবিউল ইসলাম। বিস্ফোরক উদ্ধারের ঘটনায় এই নিয়ে মোট ৩ জনকে গ্রেফতার করা হল।

পুলিস সূত্রে খবর, উত্তর ২৪ পরগনার বসিরহাটের ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী এলাকা থেকে গ্রেফতার করা হয় রবিউল ইসলামকে। ধৃত ম্যাটাডোর চালক ও খালাসিকে জেরা করে রবিউল ইসলামের খোঁজ পান তদন্তকারী অফিসাররা। জানা গিয়েছে, এই রবিউল ইসলাম-ই পটাসিয়াম নাইট্রেট-এর বরাত দিয়েছিল। ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকাতেই মজুত করা হত বাজেয়াপ্ত ১০০০ কিলোগ্রাম পটাসিয়াম নাইট্রেট। এসটিএফ-এর অনুমান, তারপর সেখানেই বানানো হত বিস্ফোরক।

পুলওয়ামা কাণ্ডের ভয়াবহ স্মৃতি এখনও টাটকা। তার জের কাটতে না কাটতেই শুক্রবার রাতে কলকাতায় উদ্ধার হয় বিস্ফোরকবোঝাই লরি। টালা ব্রিজের কাছে বিস্ফোরকবোঝাই লরিটি উদ্ধার করে কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স। লরির ভিতর  থেকে মোট ২৭টি ব্যাগে কমপক্ষে ১০০০ কেজি পটাশিয়াম নাইট্রেট বাজেয়াপ্ত করা হয়। গোপন সূত্রে খবর পেয়ে শুক্রবার রাতে অভিযান চালায় এসটিএফ। তখনই টালা ব্রিজের কাছে আটক করা হয় লরিটি। গ্রেফতার করা হয় লরির চালক ও খালাসিকে।

জেরায় ধৃতরা জানায়, পশ্চিম মেদিনীপুর থেকে এই চক্র চালানো হত। ওড়িশার বালেশ্বর থেকে নিয়ে আসা হচ্ছিল বিস্ফোরক। উত্তর ২৪ পরগনার একটি জায়গায় এই বিস্ফোরক নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল। এরপরই বসিরহাটের সীমান্তবর্তী এলাকা থেকে রবিউলকে গ্রেফতার করে এসটিএফ।