ভারতের আকাশেও নিষিদ্ধ হল বোয়িং ৩৭৩ ম্যাক্স ৮


বোয়িং ৩৭৩ ম্যাক্স ৮ –কে শুধু বসানোই হল না, ভারতের আকাশ ব্যবহারেও নিষিদ্ধ করল ভারতের বিমান নিয়ামক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। বিমান মন্ত্রক টুইট করে জানিয়েছে, বিকেল ৪ নাগাদ এই নির্দেশিকা কার্যকর হবে। ইতিমধ্যেই বোয়িংয়ের ৩৭৩ ম্যাক্স ৮ বিমান চালানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

গত রবিবার কেনিয়ায় ভেঙে পড়ে ইথিয়োপিয়া এয়ারলাইন্সের বোয়িং ৩৭৩ ম্যাক্স ৮ বিমান। মৃত্যু হয় ১৫৭ জনের। এর মধ্যে ৪ জন ভারতীয় রয়েছেন বলে জানা গিয়েছে। উল্লেখ্য, গত বছর অক্টোবরে একই মডেলের ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের বিমান ভেঙে পড়ে মৃত্যু হয় ১৮০ জনের। পরপর দুটি দুর্ঘটনায় ম্যাক্স ৮-র কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। ইতিমধ্যে ম্যাক্স ৮ বসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় বিভিন্ন দেশের এয়ারলাইন্স সংস্থাগুলি। চিনের এয়ার চায়না, চায়না ইস্টার্ন এবং ওয়েস্টার্ন, ইন্দোনেশিয়া এয়ারলাইন্স রয়েছে ওই তালিকায়। এ বার যুক্ত হলও ভারতও।

তবে, মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান মন্ত্রক স্পষ্ট করে, ম্যাক্স ৮ বিমান বসানো হচ্ছে না। যান্ত্রিক পারফরম্যান্সে কোনও ত্রুটি না মেলায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে। যদিও ভারতের দাবি, যাত্রী সুরক্ষাকে অগ্রাধিকার দিতেই ম্যাক্স ৮ বিমান বসানো হচ্ছে। আজ বিকেল ৪ টে বিমান সংস্থাগুলির সঙ্গে বৈঠক বসছে কেন্দ্র।

ভারতের বিমান সংস্থাগুলির মধ্যে স্পাইস জেটের ম্যাক্স ৮ মডেলের ১৩ বিমান রয়েছে। জেট এয়ারওয়েজের রয়েছে ৫টি। স্পাইস জেট সংস্থার তরফে বলা হয়েছে, যাত্রী, কর্মী সুরক্ষার কথা মাথায় রেখে বসানো হয়েছে বিমানগুলি। তবে, ওই সব বিমানের সব ধরনের নিরাপত্তা খতিয়ে দেখতে নানা পদেক্ষপ করা হচ্ছে বলা জানা গিয়েছে। বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমানের চালককে নূন্যতম এক হাজার ঘণ্টা এবং সহ-চালককে ৫০০ ঘণ্টা ওড়ানোর অভিজ্ঞতা থাকার নির্দেশিকা সোমবার জারি করা হয় ডিজিসিএ-র তরফে।