পাকিস্তানের মুখোশ খসে পড়ল, হাফিজ সইদের সংগঠন নিষিদ্ধ ঘোষণা করেও ডিগবাজি


এখনও মাস খানেকও কাটেনি। পাকিস্তান নিষিদ্ধ ঘোষণা করেছিল মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ সইদের সংগঠনকে। কিন্তু ফের একবার মুখোশ খসে পড়ল পাকিস্তানের। পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রকের ন্যাশনাল কাউন্টার টেরোরিজম অথোরিটি যে তালিকা প্রকাশ করেছে, তাতে স্পষ্ট নিষিদ্ধ সংগঠনের তালিকায় নেই হাফিজ সইদের সংগঠন।

ফের একবার পাকিস্তান তাদের দ্বিচারিতা সামনে এনে দিল। একমাস আগে হাফিস সইদের সংগঠন জামাত-উদ-দাওয়াকে নিষিদ্ধ ঘোষণা করলেও, তা যে নিছক লোক দেখানো প্রমাণ পাওয়া গেল আবার। শুধু জামাত-উদ-দাওয়াই নয়, ফালা-এ-ইনসানিয়াতও নিষিদ্ধ ঘোষণার দাবি মিথ্যা। দুই সংগঠনই নেই প্রকাশিত তালিকায়।

৪ মার্চ সোমবার প্রকাশিত হয়েছে পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রকের ন্যাশনাল কাউন্টার টেরোরিজম অথোরিটির তালিকা। পাক প্রধানমন্ত্রীর নির্দেশে নিরাপত্তা বিষয়ক বৈঠকে সিদ্ধান্ত হওয়ার পর এই তালিকা প্রকাশ করা হয়। এই তালিকায় নিষিদ্ধ সংগঠনের মধ্যে নাম নেই হাফিজ সইদের দুই সংগঠনের। অথচ এর আগে ২১ ফেব্রুয়ারি পাকিস্তান সরকারের জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকে হাফিজ সইদের সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

পাকিস্তানের এই দুমুখো মনোভাবের কড়া সমালোচনা করা হয় ভারতের পক্ষ থেকে। উল্লেখ্য, পাকিস্তান মঙ্গলবার জঙ্গিদের ধরপাকড় শুরু করে। মাসুদের আত্মীয়-স্বজন-সহ ৪৪ জনকে গ্রেফতার করা হয়। এই গ্রেফতারিও লোক দেখানো বলে ভারতের তরফে জানিয়েছেন বিশেষজ্ঞমহল।