বিজেপির স্বার্থত্যাগে মোহিত অখিলেশ! লোকসভা ভোটে কংগ্রেসকে দিলেন চরম ‘শিক্ষা’


বিজেপির প্রশংসায় পঞ্চমুখ সমাদবাদী পার্টি সুপ্রিমো অখিলেশ যাদব। এবার লোকসভায় উত্তরপ্রদেশে বিজেপির পয়লা নম্বর শত্রু বুয়া-ভাতিজা জোট। তবু সেই জোটেরই এক শরিকের মুখে বিজেপির নামে ঢালাও প্রশংসা। বিজেপিকে দৃষ্টান্ত করে কংগ্রেসকে শিক্ষা নিতেও আবেদন করলেন তিনি। বললেন, জোট রাজনীতি বিজেপির কাছে শেখা উচিত।

অখিলেশ বলেন, বিজেপি জানে ক্ষমতায় আসতে গেলে ছোট ছোট সঙ্গী দলগুলিকে সম্মান করতে হয়। কিন্তু কংগ্রেস তা করে না। তাই কংগ্রেস এখনও জোট নিয়ে পস্তাচ্ছে। আর বিজেপি শত মতবিরোধ সত্ত্বেও জোটসঙ্গীদের সঙ্গে সমাঝোতা করে এগিয়ে চলেছে। অখিলেশ যাদব তাই মনে করেন, জোট রাজনীতিতে বিজেপি অনেক বেশি এগিয়ে কংগ্রেসের থেকে।

অখিলেশ বলেন, জোট করতে গেলে বড় দলকে সবসময় স্বার্থত্যাগ করতে হয়। ছোট দলগুলির স্বার্থ দেখতে হয়। যেটা বিজেপি করছে, সেটা কংগ্রেস বড় দল হয়েও কখনও করেনি। সেই কারণেই উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রে শত প্রতিকূলতা নিয়েও জোট করতে সমর্থ হল বিজেপি। মহারাষ্ট্র শিবসেনা ও উত্তরপ্রদেশে আপনা দলের সঙ্গে জোট করল বিজেপি।

এদিন বিজেপি ও আপনা দলের এই সমঝোতাকে তুলে ধরে কংগ্রেসকে একহাত নিয়েছেন সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদব। তিনি বলেন, কংগ্রেসের শেখা উচিত বিজেপির কাছে। কীভাবে ছোট দলকে সম্মান করতে হয়। উল্লেখ্য, উত্তরপ্রদেশে যেমন জোট হয়নি কংগ্রেসের সঙ্গে, তেমনই অন্য রাজ্যেও সমাজবাদী পার্টি বা বহুজন সমাজবাদী পার্টির সঙ্গে কোনও জোট হয়নি।

মহারাষ্রেমা শিবসেনার সঙ্গে চরম মনোমালিন্য সত্ত্বেও লোকসভা নির্বাচনের আগে জোট গড়তে সমর্থ হয়েছে বিজেপি। উত্তরপ্রদেশেও বিজেপি মতপার্থক্য মিটিয়ে নিল আপনা দলের সঙ্গে। লোকসভা নির্বাচন শুরুর প্রাক্কালে আপনা দলকে আসন ছেড়ে বিজেপি ড্যামেজ কন্ট্রোল করল বিজেপি।