ফের একবার মাসুদ আজহারকে জঙ্গি তকমা দেওয়ায় অস্বীকার চিনের


ফের একবার জইশ ই মহম্মদ জঙ্গি মাসুদ আজহারকে জঙ্গি তকমা দেওয়া থেকে বিরত থাকল চিন। এদিন ফের একবার রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পর্ষদের মঞ্চে ভারতের দাবি জানানো সত্ত্বেও চিন বেঁকে বসল। এই নিয়ে পরপর চারবার চিন মাসুদ আজহারকে জঙ্গি তকমা দেওয়ায় আপত্তি জানাল।

এদিন ভারতের পাশে দাঁড়িয়ে নিরাপত্তা পরিষদের সব স্থায়ী ও অস্থায়ী সদস্যরা মাসুদ আজহারকে জঙ্গি তকমা দেওয়ার কথা জানায়। বিশেষ করে পুলওয়ামা হামলার পরে সারা বিশ্ব ভারতের পাশে দাঁড়িয়ে সন্ত্রাসবাদের বিরুদ্ধে মুখ খুলেছে।

এদিন চিন নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হিসাবে ভেটো প্রয়োগ না করলেও এই বিষয়ে নিজেদের ভাবনা জানাতে সময় চেয়ে নিয়েছে। অর্থাত সারা বিশ্বের চাপের ফলে সরাসরি ভেটো প্রয়োগ না করে চিন কৌশলে সময় চেয়ে মাসুদ আজহারের জঙ্গি তকমা আটকে দিয়েছে।

১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সেনা কনভয়ে জঙ্গি হামলায় ৪০ জন জওয়ান শহিদ হওয়ার পরে ২৭ ফেব্রুয়ারি নিরাপত্তা পরিষদে মাসুদ আজহারকে জঙ্গি ঘোষণা করার আহ্বান জানায় ফ্রান্স, যুক্তরাজ্য ইংল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র। তবে এদিন ফের একবার চিন 'টেকনিক্যাল হোল্ড' হাতিয়ার ব্যবহার করে মাসুদ আজহারের জঙ্গি হওয়া আটকে দিল।