ঠিক সময়ে ফল উচ্চ মাধ্যমিক ও মাধ্যমিকের


নির্বাচনের বিষয়টি মাথায় রেখেই পরীক্ষার ব্যবস্থা হয়েছে। তাই রাজ্যে সাত দফায় লোকসভার ভোটের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফল ঘোষণা পিছোবে না। ঠিক সময়েই ফল বেরোবে বলে মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কর্তারা সোমবার জানিয়ে দিয়েছেন।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা এ বার কিছু আগেই নেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। মাধ্যমিক শেষ হয়েছে ২২ ফেব্রুয়ারি। কাল, বুধবার শেষ হচ্ছে উচ্চ মাধ্যমিক। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রের খবর, নিয়ম অনুযায়ী পরীক্ষা শেষের ৯০ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হয়। এ বারেও হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস এ দিন বলেন, ''সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী ১০ জুনের মধ্যে ফল প্রকাশ করার কথা। গত বছর ২ জুন ফল ঘোষণা করা হয়েছিল। এ বারেও দেরি হবে না।'' তাঁর ব্যাখ্যা, পরীক্ষা এ বার আগে নেওয়া হয়েছে। ভোটের কথা মাথায় রেখেই পরীক্ষার পরবর্তী কাজের পরিকল্পনা করা হয়েছে। তাই ফল ঘোষণায় দেরির কারণ নেই।

স্কুলে পঞ্চম থেকে দশম শ্রেণির প্রথম পর্যায়ের পর্যায়ভিত্তিক পরীক্ষা এপ্রিলের প্রথম সপ্তাহে হওয়ার কথা। ভোটের জন্য তা পিছোতে হবে বলেই মনে করছে শিক্ষা শিবির। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের সময় এই পরীক্ষা পিছিয়ে গিয়েছিল।

ভোটের জন্য কিছু পরীক্ষার দিন বদল হবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের পার্ট টু পরীক্ষা এপ্রিলের প্রথম সপ্তাহে শুরু হওয়ার কথা ছিল। রবিবার নির্বাচনী নির্ঘণ্ট ঘোষণার পরে পরীক্ষাসূচি তৈরিতে ভোটের বিষয়টি খেয়াল রাখা হচ্ছে বলে বিশ্ববিদ্যালয় সূত্রের খবর। ভোট চলাকালীন যাদবপুরেও স্নাতকের কিছু পরীক্ষা আছে। সেগুলোর দিন বদলানো হবে। রবীন্দ্রভারতীর কিছু পরীক্ষার নির্ঘণ্টেও রদবদল হচ্ছে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুরাধা লোহিয়া জানান, ভোটের জন্য এন্ড সিমেস্টারের পরীক্ষার দিন বদল হবে। বারাসত রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ে পার্ট-১ পরীক্ষার তারিখ বদলানো হচ্ছে। উপাচার্য বাসব চৌধুরী জানান, ওই পরীক্ষা নেওয়া হবে ভোটের পরে।