ত্রালে রাতভর গুলির লড়াই, খতম পুলওয়ামা হামলার অন্যতম চক্রী মুদাসির


রবিবার গভীর রাত থেকে ত্রালে শুরু হয়েছে সেনা-জঙ্গি গুলির লড়াই। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ওই গুলির লড়াইয়ে খতম ৩ জঙ্গি। এখন লড়াই থামলেও চলছে তল্লাশি অভিযান।

নিহত ৩ জঙ্গির মধ্যে রয়েছে জইশ-ই-মহম্মদ এর কমান্ডার 'মহম্মদ ভাই'। গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় যে জঙ্গি হামলা হয় সেই হামলার পরিকল্পনাকারীদের মধ্যে ছিল এই মহম্মদ ভাই। এমনটাই জানা যাচ্ছে।

কাশ্মীর পুলিস সূত্রে জানা যাচ্ছে, ত্রালের পিংগিস এলাকায় যে রবিবার রাত থেকে যে এনকাউন্টার শুরু হয় তাতে ৩ জঙ্গির মৃত্যু হয়েছে। তাদের দেহ উদ্ধার হলেও তা অনেকটাই পুড়ে গিয়েছে। নিহতদের মধ্যে রয়েছে মুদাসির আহমেদ খান ওরফে মহম্মদ ভাই।

রাজ্যে জইশ জঙ্গি হিসেবে খুব একটা পরিচিত নয় মহম্মদ ভাই। গোয়েন্দাদের মতে এই মহম্মদ ভাই-ই পুলওয়ামা হামলায় গাড়ি জোগাড় করেছিল। বিস্ফোরক জড়ো করতেও তার হাত ছিল। পেশায় ইলেকট্রিশিয়ান মহম্মদ পুলওয়ামার বাসিন্দা। ২০১৭ সালের কোনও এক সময়ে সে জইশে যোগ দেয়।

২০১৭ সালের ডিসেম্বরে এনকাউন্টারে মৃত্যু হয় মহম্মদ ঘনিষ্ঠ তান্ত্রে নামে এক জঙ্গির। তার পরই ২০১৮ সালের জানুয়ারিতে বাড়ি থেকে উধাও হয়ে যায় মহম্মদ। পুলওয়ামা হামলার আত্মঘাতী জঙ্গি আদিল দারের সঙ্গে তার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল বলে জানা যাচ্ছে।