চাপে পড়ে ১৮২টি মাদ্রাসা বন্ধ করল পাক সরকার


পুলওয়ামা হামলার পর থেকেই জৈশ প্রধান মাসুদ আজহারকে আশ্রয় দেওয়া নিয়ে পাকিস্তানকে প্রায় এক ঘরে করে রেখেছে ভারত। ইমরান খান যতবারই আলোচনায় বসার প্রস্তাব দিয়েছে ততবারই ভারত তা খারিজ করে দিয়ে বলেছে, জঙ্গিদের বিরুদ্ধে পাকিস্তান যতক্ষণ না ব্যবস্থা নিচ্ছে ততক্ষণ আলোচনায় বসার কোনও প্রশ্নই নেই। বিশ্বের দরবারেও এই নিয়ে এনেকটাই কোনঠাসা পাকিস্তান। জৈশ সহ একাধিক জঙ্গি সংগঠন আঁতুরঘর হিসেবে পাকিস্তানকে বারবারই সতর্ক করেছে একাধিক দেশ। বিশ্বের দরবারে নিজেদের ভাবমূর্তি ঠিক রাখতে তাই জঙ্গিদের বিরুদ্ধে এবার কড়া সিদ্ধান্ত নিতে শুরু করেছে পাক সরকার। কয়েকদিন আগেই ইমরান খান প্রতিশ্রুতি দিয়েছিলেন ইমরান। সেই প্রতিশ্রুতি রক্ষা করতেই গত ২৪ ঘণ্টায় প্রায় ১০০ জনকে আটক করা হয়েছে এবং ১৮২টি মাদ্রাসা বন্ধ করেছে পাক সরকার। 

যদিও পাক স্বরাষ্ট্রমন্ত্রকের দাবি, বহু আগেই এই পরিকল্পনা নিয়েছিল ইমরান সরকার। ভারতের চাপে পড়ে কোনও পদক্ষেপ করা হয়নি। কারণ কয়েকদিন আগেই দিল্লি অভিযোগ করেছিল সন্ত্রাসবাদীদের রুখতে ব্যর্থ হয়েছে ইসলামাবাদ। 
পাকিস্তানে এই মুহূর্তে সবচেয়ে বেশি মাদ্রাসা স্কুল চালায় জৈশ–ই–মহম্মদ এবং জামাত–উদ–দাওয়ার মত জঙ্গি সংগঠন গুলি। পাকিস্তানে ৩০০টিরও বেশি মাদ্রাসা স্কুল এরা চালায়। যদিও সংগঠন গুলির দাবি তারা এই সব স্কুলের মাধ্যমে দেশের গরিব শিশুদের শিক্ষা দানের ব্যবস্থা করে থাকেন। কিন্তু এগুলিই যে জঙ্গি তৈরির আঁতুর ঘর তা এতোদিন কিছুতেই মানতে চায়নি পাক সরকার।