আজ বিকেলেই ঘোষণা হতে পারে লোকসভা নির্বাচনের দিনক্ষণ


আজ রবিবার বিকালেই ২০১৯ লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন। বিকাল ৫টায় সাংবাদিক সম্মেলন করে দিনক্ষণ ঘোষণা করার কথা রয়েছে কমিশনের।

শনিবার একাধিক দফায় লোকসভা নির্বাচন করানোর লক্ষ্যে একটি বৈঠক করে নির্বাচন কমিশন। তার পরেই দিনক্ষণ ঘোষণার কথা ঠিক হয়। লোকসভার সঙ্গে দেশের চার রাজ্যেও বিধানসভা নির্বাচনেরও দিন ঘোষণা হতে পারে আজই। ওই চার রাজ্য হল অরুণাচল প্রদেশ, সিকিম, অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা। আগামী ৩ জুন বর্তমান লোকসভার মেয়াদ শেষ হচ্ছে।

সূত্রের খবর মোট ৭-৮ দফায় দেশজুড়ে ভোটগ্রহণ করতে পারে কমিশন। নির্বাচনের দিন ঘোষণার পরই গোটা দেশে নির্বাচনী আচরণবিধি লাগু হয়ে যাবে। লোকসভার সঙ্গে ভোট নেওয়া হতে পারে সিকিমেও। সেরাজ্যের বর্তমান বিধানসভার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে আগামী ২৭ মে। অন্যদিকে, অন্ধ্র, ওড়িশা ও অরুণাচল প্রদেশ বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে যথাক্রমে ১৮ জুন, ১১ জুন ও ১ জুন।

জম্মু ও কাশ্মীরে বর্তমানে রাষ্ট্রপতি শাসন চলছে। এক্ষেত্রে সেখানে রাষ্ট্রপতি শাসন জারির ৬ মাসের মধ্যে সেখানে নির্বাচন করাতে হবে কমিশনকে। আগামী মে মাসে শেষ হচ্ছে জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ। ফলে সেখানে ভোট নেওয়ার ক্ষেত্রে কমিশন কিছু বলে কিনা তাও দেখার।

নির্বাচন কমিশন আগেই জানিয়েছিল দেশের ৫৪৩ লোকসভা কেন্দ্রের জন্য মোট ১০ লাখ বুথে ভোট নেওয়া হবে। ২০১৪ সালে মোট ৯ দফায় ভোট নেওয়া হয়েছিল। ২০০৯ সালে লোকসভা ভোট হয়েছিল মোট ৫ দফায়। অন্যদিকে, ২০০৪ সালে লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ করা হয় ৪ দফায়।