বায়ুসেনার বিমানহানায় তছনছ বালাকোটের জইশ ক্যাম্প, প্রমাণ মিলল উপগ্রহ চিত্রে


ভারতীয় বায়ুসেনা যে বালাকোটে জইশের ক্যাম্প বিমানহানা চালিয়েছিল তা এখনও পর্যন্ত কবুল করেনি পাকিস্তান সরকার। ২৬ ফেব্রুয়ারি মিরাজ ২০০০ যুদ্ধ বিমানের ওই হানায় জইশের ক্যাম্প ধ্বংস হয়েছে বলে দাবি করছে ভারত। এরকম এক অবস্থা জি নিউজের হাতে এসেছে বালাকোটে জইশের ক্যাম্পের উপগ্রহ চিত্র।

খাইবার পাখতুনখাওয়ার ওই ক্যাম্পে বিমানহানার আগে ও পরের ছবিতে স্পষ্ট ভারতের বিমানহানায় তছনছ হয়ে গিয়েছে বালাকোটে জইশের ক্যাম্প। ছবিতে বাঁদিকেরটি ২৩ ফেব্রুয়ারির। অর্থাত্ বিমান হানার আগের। ডানদিকের ছবিটি বিমানহানার পরের। ডানদিকে ছবিতে ভালো ভাবে লক্ষ্য করলে দেখা যাবে দাঁড়িয়ে থাকা ভবনটির ছাদে একটি গভীর গর্ত হয়ে গিয়েছে। চারপাশে ছড়িয়েছিটিয়ে রয়েছে ধ্বংসস্তূপ। ক্ষয়ক্ষতির চেহারা দেখলে অনুমান করা যায় বিমানহানার সময়ে সেখানে যদি কেউ থেকে থাকে তাহলে তাদের বেঁচে থাকার কোনও সম্ভাবনা একেবারেই ক্ষীণ।

বালাকোটে জইশের এই ক্যাম্পটি জইশের সবচেয়ে বড় প্রশিক্ষণ কেন্দ্র। জঙ্গলে ঘেরা এই এলাকায় ট্রেনিং দেওয়া হয় আত্মঘাতী জঙ্গিদের। সূত্রের খবর মাসুদ আজহার সহ জঙ্গি গঠনের মাথারা প্রায়ই এখানে যায় নতুন যোগ দেওয়া জঙ্গিদের উদ্বুদ্ধ করতে।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে হামলা চালায় জইশের আত্মঘাতী জঙ্গি আদিল দার। ওই হামলার মৃত্যু হয় ৪০ জওয়ানের। তার পর থেকেই এর পাল্টা আঘাত করার সুযোগ খুঁজছিল ভারত। শেষপর্যন্ত গত ২৬ ফেব্রুয়ারি ভোরে খাইবার পাখতুনখাওয়ার বালাকোটে জইশের ক্যাম্পে বিমানহামলা চালায়। তবে এখনও পর্যন্ত সরকারের পক্ষ থেকে স্পষ্ট করা হয়নি ঠিক কতজন জঙ্গি ওই হামলার মারা গিয়েছে। তবে এতদিনে ওই হামলার একটি ছবি অন্তত পাওয়া গেল।