আকাশে বিমান, শিশু পর্নোগ্রাফিতে মজে থাকার দায়ে ভারতীয় পাইলট গ্রেফতার আমেরিকায়


বিমান যখন আকাশে, তখন আর কোনও দিকে খেয়াল না রেখে শিশু পর্নোগ্রাফির অ্যাপ ডাউনলোড করে তাতেই মজে গিয়েছিলেন এক ভারতীয় পাইলট। দিল্লি থেকে ওড়া সেই বিমানটি সানফ্রান্সিসকোয় নামার সঙ্গে সঙ্গেই যাত্রীদের সামনে হাতক়ড়া পরানো হয় পাইলটকে। গ্রেফতার করা হয়। মুম্বইয়ের ওই পাইলটের পাসপোর্ট আটক করা হয়। বাতিল করা হয় ভিসা। তার পর ওই পাইলটকে অন্য একটি বিমানে চাপিয়ে দিল্লি পাঠানো হয়। সোমবারের ঘটনা।

মুম্বই বিমানবন্দর সূত্রের খবর, ৫০ বছর বয়সী ওই পাইলট ফার্স্ট অফিসার ছিলেন বিমানের। দিল্লি ও মুম্বই থেকে তিনি বহু বার বিমান উড়িয়ে নিয়ে গিয়েছেন আমেরিকায়। তবে আর কোনও দিনই ওই পাইলটকে আমেরিকায় ঢুকতে দেওয়া হবে না বলে মার্কিন ব্যুরো অফ কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটকশন্সের তরফে ভারতকে জানিয়ে দেওয়া হয়েছে।

শুধু এক দিনের ঘটনার প্রেক্ষিতেই যে ওই ভারতীয় পাইলটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে, তা নয়।

মুম্বই বিমানবন্দর সূত্রের খবর, গত দু'মাস ধরেই ওই পাইলটের উপর নজর রাখছিল মার্কিন ব্যুরো অফ কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটকশন্স। বিমান চালানোর সময় শিশু পর্নোগ্রাফির অ্যাপ ডাউনলোড করা আর তা তারিয়ে তারিয়ে উপভোগ করার অভিযোগ অনেক দিন ধরেই ছিল ওই পাইলটের বিরুদ্ধে। আমেরিকায় বিমান অবতরণের পর ওই পাইলট যে হোটেলে উঠতেন, সেখানেও কড়া নজর রাখা হয়েছিল।

গত দু'মাস ধরে ওই পাইলটের উপর গোপনে নজর দারি চালিয়ে যে সব তথ্যপ্রমাণ পাওয়া গিয়েছে মার্কিন মার্কিন ব্যুরো অফ কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটকশন্সের তরফে তার সব কিছুই একটি ডসিয়ারে পাঠানো হয়েছে দিল্লিকে।