লখনউ-এর রাস্তায় নিগ্রহের শিকার ২ কাশ্মীরি ব্যবসায়ী, গ্রেফতার এক


পুলওয়ামায় সন্ত্রাসবাদী হামলার পর থেকে দেশ জুড়ে বিভিন্ন রাজ্য থেকে একের পর এক এসেছে জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের হয়রানি, মারধরের অভিযোগ। যা এখনও চলছে। বুধবার বিকালে উত্তরপ্রদেশের লখনউ-এর ভরা রাস্তায় ডানপন্থী সংগঠনের সদস্যদের দ্বারা নিগ্রহের শিকার হলেন দুই কাশ্মীরি ব্যবসায়ী। করা হল মারধর। আর সেই প্রহারের ভিডিয়ো হামলাকারীদের একজন প্রকাশ করল সোশ্যাল মিডিয়ায়। যার জেরে ইতমধ্যে গোটা ঘটনায় নিন্দার ঝড় উঠেছে নেট দুনিয়ায়।

মধ্য লখনউর দালিগঞ্জ এলাকায় বুধবার বিকেল পাঁচটা নাগাদ ঘটনাটি ঘটেছে। কাশ্মীরের ওই দুই বাসিন্দা দীর্ঘদিন ধরে লখনউ তে আছেন। ভাইরাল হওয়া ভিডিয়োতে গোটা ঘটনাটি ধরা পড়েছে। সেখানে একজনকে বলতে শোনা যাচ্ছে ওই দুই ব্যবসায়ীকে মারা হচ্ছে কারণ তারা কাশ্মীরের বাসিন্দা। মারধরের ঘটনা দেখে স্থানীয়রাই ওই দুই ব্যবসায়ীকে উদ্ধার করেন। এই ঘটনায় এখনো পর্যন্ত একজনকে গ্রেফতার করা সম্ভব হয়েছে। বাকিদের খোঁজে তল্লাশি চলছে পুলিশ। তবে এই ঘটনার মূল অভিযুক্তের খোঁজ মেলেনি এখনও। সে নিজেকে বিশ্ব হিন্দু দল নামে একটি সংগঠনের সভাপতি হিসেবে তুলে ভিডিয়োতে বলেন। যদিও উত্তেজনা ছড়াতে পারে এই ঘটনার ভিডিয়োর জেরে তাই ভিডিয়োটিকে ফেসবুক থেকে ইতমধ্যে সরিয়ে নেওয়া হয়েছে।

কাশ্মীরে জঙ্গি হামলার পর থেকেই দেশের বিভিন্ন প্রান্তে হেনস্থার শিকার হচ্ছেন কাশ্মীরিরা। বাদ যায়নি পশ্চিমবঙ্গও। দেশ জুড়ে একের পর এক রাজ্যে এই ধরনের ঘটনার জেরে দায়ের হওয়া এক আবেদনের ভিত্তিতে, সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় দশটি রাজ্যে থাকা কাশ্মীরিদের সুরক্ষার দায়িত্ব নিতে হবে রাজ্য সরকার ও কেন্দ্রকে।