‌নির্বাচনী প্রচারে শবরীমালা ইস্যু করা যাবে না, কড়া নির্দেশিকা কেরলের নির্বাচনী আধিকারিকের


সেনা বাহিনীর ছবি ব্যবহার করে নির্বাচনী প্রকারের উপর আগেই নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। গোটা দেশ জুড়ে নির্বাচনী আচরণ বিধি জারি হয়ে যাওয়ার পর শবরীমালা নিয়ে নির্দেশিকা জারি করল কেরলের নির্বাচন কমিশন।  কেরলেন মুখ্য নির্বাচনী আধিকারিক টিআর মিনা কড়া নির্দেশিকা জারি করে জানিয়েছেন, কোনও রাজনৈতিক দলই শবরীমালাকে প্রচারের স্বার্থে ব্যবহার করতে পারবেন না।

যে রাজনৈতিক দল শবরীমালাকে ইস্যু করে ভোটারদের কাছে ভোট চাইতে যাবে তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে। 
শীর্ষ আদালতের রায় নিয়ে কোনও রকম রাজনৈতিক প্রচার কঠোরভাবে নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন বলে বিবেচিত হবে। ভোটের নির্ঘণ্ট ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই এই নির্দেশিকা জারি করেছেন তিনি। কেরলে ভোট হবে এক দফায়। ভোটের রেজাল্ট বেরোনো না পর্যন্ত এই নির্দেশিকা বহাল থাকবে বলে জানিয়েছেন তিনি।
 
২০১৮ সালের ২৮ সেপ্টেম্বর শবরীমালা মন্দিরে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে ঐতিহাসিক রায় দিয়েছে শীর্ষ আদালত। তৎকালীন প্রধান বিচারপতি নির্দেশিকা জারি করে বলেছেন, সব বয়সের মহিলারাই শবরীমালার আইয়াপ্পাস্বামীর মন্দিরে প্রবেশ করতে পারবেন। তারপর থেকে শীর্ষ আদালতের নির্দেশ কার্যকর করতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে কেরল সরকারকে। এখনও পর্যন্ত সঠিকভাবে সেই নির্দেশিকা কার্যকর করা যায়নি। ‌