মুর্শিদাবাদ থেকে গ্রেপ্তার জেএমবি জঙ্গি


বাংলাদেশের জঙ্গি সংগঠন জামাত–উল–মুজাহিদিনের এক সদস্যকে মুর্শিদাাবাদ থেকে গ্রেপ্তার করল ত্রিপুরা পুলিস। ত্রিপুরার ডিজিপি একে শুক্লা জানিয়েছেন, ধৃতের নাম নাসির সেখ। ত্রিপুরাতেও নিজেদের নেটওয়ার্ক তৈরি করেছে এই জঙ্গি সংগঠন। গ্রেপ্তারের পর তাকে জেরা করা শুরু হয়েছে। নাসির এই সংগঠনের সক্রিয় সদস্য। ত্রিপুরার কোন কোন জায়গায় এই সংগঠনের নেটওয়ার্ক আছে তা জানার চেষ্টা করছে পুলিস।

পুলিস সূত্রে খবর, কোনও নাশকতার পরিকল্পনা সে করেছিল কিনা সেটাও জানার চেষ্টা হচ্ছে। ভারতের নিরাপত্তা সংস্থাগুলির কাছে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে জামাত। কয়েকটি বিস্ফোরণ কাণ্ডে তার নাম জড়িয়ে রয়েছে বলে খবর। তাছাড়া সে মুর্শিদাবাদে কেন এসেছিল তা জানার চেষ্টা করা হচ্ছে।

উল্লেখ্য, কয়েক বছর আগে বর্ধমানের খাগড়াগড় এবং বুদ্ধগয়া বিস্ফোরণ কাণ্ডে এই সংগঠনের হাত রয়েছে বলে  গোয়েন্দাদের দাবি। খাগড়াগড়ে তো রীতিমতো প্রশিক্ষণ শিবির খুলে ফেলেছিল জামাত। সেখানে মজুত করে রাখা বোমা ফেটে না গেলে এতবড় চক্র জানতে দেরি হত। সেই ঘটনার তদন্ত শুরু করেছে জাতীয় নিরাপত্তা সংস্থা। দিন কয়েক আগেই জামাত উল মুজাহিদিনের আরও দুই সদস্যকে গ্রেপ্তার করে কলকাতা পুলিসের স্পেশাল টাস্কফোর্স।  মুর্শিদাবাদ থেকে গ্রেপ্তার হওয়া ওই দু'‌জনেই বিস্ফোরক তৈরিতে পারদর্শী। তাদের কাছ থেকে বিস্ফোরক তৈরিতে কাজে লাগে এমন অনেক উপাদান পাওয়া গিয়েছে বলে খবর। 

রাজ্যে ঘটে যাওয়া বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরণ কাণ্ডের সঙ্গে এই দু'‌জনের যোগাযোগ আছে বলে মনে করা হচ্ছে। নাসির সেখ এই ধরনের কোনও ঘটনার সঙ্গে জড়িত কিনা তা জানার চেষ্টা চলছে।