বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত, ফের বৃষ্টির ভ্রূকুটি শহরে


পশ্চিম বঙ্গোপসাগরের উপর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর জেরেই আগামী ৪৮ ঘণ্টাতে বিক্ষিপ্ত থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। কলকাতার পাশাপাশি হাওড়া, হুগলি, দুই চব্বিশ পরগণা-সহ বেশ কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে।

বাতাসে জলীয় বাষ্প ঢুকে যাওয়ায় তাপমাত্রার পারদ ক্রমশ চরছে। রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২২.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশি। গত কয়েকদিন ধরে কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গে বাড়ছে তাপমাত্রা। সকাল ও রাতের দিকে শীতের আমেজ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে গরম বাড়ছে। আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম বঙ্গোপসাগরের উপর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, যার জেরে এই পরিস্থিতি শুরু হয়েছে। সকাল থেকে মেঘলা আকাশ। ভারী বৃষ্টি না হলেও বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গে।

ফেব্রুয়ারির শেষ রবিবার থেকে টানা পাঁচদিন দফায় দফায় উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে বৃষ্টি হয়েছে। তাপমাত্রাও নেমে গিয়েছিল এক ধাক্কায়। মাঝে ক'দিনের বিরাম। কালো মেঘ সরে গিয়ে দেখা মিলেছিল রোদ্দুরের। এর পর আবার বৃষ্টির ভ্রূকুটি। শুধু বৃষ্টিই নয়, সঙ্গে ঝোড়ো হাওয়া চলছে শেষ দুদিন।