মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার বিরোধিতা করবে না পাকিস্তান!


বালাকোটে ভারতীয় বায়ুসেনার বিমান হানার পর অনেকটাই কোণঠাসা পাকিস্তান। এতটাই যে পাক সরকার জইশ-ই-মহম্মদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। পাক সরকারি সূত্র থেকে এমনটাই জানাচ্ছে সংবাদসংস্থা পিটিআই। শুধু তাই নয়, রাষ্ট্রসংঘ নিরাপত্তা কাউন্সিলে মাসুদ আজহারকে যে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে ঘোষণা তোড়জোড় চলছে তার বিরোধিতাও না করতে পারে ইমরান খান সরকার।

পাক সরকারের এক আধিকারিক সংবাদসংস্থাকে জানিয়েছেন, জইশ নেতাদের বিরুদ্ধে অভিযান চালানোর ব্যাপারে সরকার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। তবে এক্ষেত্রে মাসদ আজহারকে গৃহবন্দি নাকি জেলে পোরা হবে তা ঠিক বলা যাচ্ছে না।

গত বুধবার রাষ্ট্রসংঘ নিরাপত্তা পরিষদে মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার লক্ষ্যে নতুন প্রস্তাব পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেন যৌথভাবে। এই ঘোষণা হয়ে গেল আজহারের অবাধ ঘোরাফেরা বন্ধ হবে, সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করা হবে। সঙ্গে জারি হবে অনেক নিষেধাজ্ঞা। এটাই এতদিন গলা ফাটিয়ে বলে এসেছে ভারত।

তিন রাষ্ট্রের প্রস্তাবের পর আগামী ১০ দিনের মধ্যে ওই প্রস্তাব বিবেচনা করে রিপোর্ট দেবে পরিষদ। প্রসঙ্গত, ইতিমধ্যেই পাক প্রধানমন্ত্রীর ফোন করে পাক জঙ্গি গোষ্ঠীগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে বলেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রও এনিয়ে পাকিস্তানকে চাপ দিয়েছে।

উল্লেখ্য, ২০০৯ সালেই ভারত মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি ঘোষণার দাবি করে। এনিয়ে পাকিস্তানের পাশে দাঁড়িয়ে গিয়েছে চিন। ফলে গোটা বিষয়টি এখনও ঝুলে রয়েছে। এবার পুলওয়ামা হামলার পর ভারত ফের আর একবার মাসুদ আজহারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশা করছে।