'সমাজকে বিভক্ত করাটাই কি আপনাদের কাজ', পুলওয়ামা নিয়ে ফেসবুককে ধমক মোদী সরকারের


পুলওয়ামা নিয়ে এবার ভারত সরকারের চোখ রাঙানির সামনে পড়ল ফেসবুক। ফেসবুকের গ্লোবাল পলিসি হেড-কে এর জন্য ক্ষমা প্রার্থনাও করতে হয়েছে। সূত্রের খবর, ফেসবুকে এক কর্মী পুলওয়ামা নিয়ে একটি বিতর্কিত মন্তব্য করেন। বিষয়টি তথ্য-প্রযুক্তি বিষয় সংসদীয় স্থায়ী কমিটির নজরে আসে। এরপরই ফেসবুকের কাছে ভারত সরপকারের পক্ষ থেকে এর তীব্র প্রতিবাদ জানানো হয়।

জানা গিয়েছে, তথ্য-প্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি ফেসবুকের কাছে জানতে চায়, তারা কি সমাজের জন্য কাজ করেন না কি জাতিকে ভাঙার কাজ করেন? ফেসবুক-এর গ্লোবাল পলিসি হেড এই নিয়ে কোনও সদর্থক উত্তর নাকি দিতে পারেননি। তিনি শুধু জানান, ফেসবুক হল একটি 'হাইব্রিড কোম্পানি'। কিন্তু এর বাইরে ফেসবুক এমন কোনও উত্তর দিতে পারেনি যা সরকারকে সন্তুষ্ট করতে পারে।

ভারতে ফেসবুকের কনটেন্ট, বিজ্ঞাপন এবং মার্কেন্টি কোন নিয়ন্ত্রক কাঠামোকে অনুসরণ করে চলে? এই প্রশ্নের কোনও উত্তর দিতে পারেনি ফেসবুক। শেষমেশ গোটা ঘটনায় ফেসবুকের গ্লোবাল পলিসি হেড ক্ষমা চেয়ে নেন বলেই সূত্রের দাবি। পুলওয়ামা জঙ্গি হামলায় ভারত এক কড়া অবস্থান নিয়েছে। আন্তর্জাতিক দুনিয়ার কাছেও সন্ত্রাবাদ বিরোধী লড়াই-এ ভারতের দায়বদ্ধতাকে ফের তুলে ধরা হয়েছে। কোনওভাবেই যে কোনও ধরনের সন্ত্রাস ও সীমান্ত-পারের সন্ত্রাসকে ভারত যে রেয়াত করবে না বুঝিয়ে দেওয়া হয়েছে। যার ফলও মিলেছে, ইতিমধ্যে পুলওয়ামা নিয়ে ভারত যে যে পদক্ষেপ নিয়েছে তাকে সমর্থন করেছে অধিকাংশ দেশ থেকে শুরু করে রাষ্ট্রসংঘ, নিরাপত্তা পরিষদ। এই অবস্থায় পুলওয়ামার মতো একটা স্পর্শকাতর এবং নৃশংস জঙ্গি হামলায় যে কোনও ধরনের আলটপকা মন্তব্যকে ভারত যে সহজে গ্রহণ করবে না তা ফেসবুককে বুঝিয়ে দিয়েছে তথ্য-প্রযুক্তি বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি।