কার্ড ছাড়াই এটিএম-এ টাকা! নতুন প্রযুক্তির যাত্রা শুরু কলকাতায়


কার্ড ছাড়াই টাকা এটিএম-এ। মুম্বইয়ের পর এই প্রযুক্তির যাত্রা শুরু হল কলকাতায়। এসবিআই কর্তৃপক্ষের দাবি এই প্রযুক্তিতে কার্ড ক্লোনিং কিংবা  স্কিমিং-এর মতো গ্রাহক তথ্য চুরি ঝুঁকি থাকবে না। এর জন্য এসবিআই ইওনো অ্যাপের সাহায্য নিতে হবে। এই প্রযুক্তির ব্যবহার সারা দেশে প্রায়  ১৬,৫০০ এটিএম থেকে টাকা তোলা যাবে বলে জানা গিয়েছে।

শহরের যে এটিএমগুলিতে নতুন প্রযুক্তির সাহায্যে টাকা তোলা যাচ্ছে, সেগুলিকে ইওনো ক্যাশ পয়েন্ট নাম দেওয়া হয়েছে এসবিআই-এর তরফে। ব্যাঙ্কিং পরিষেবা এবং লাইফস্টাইল পণ্য কেনার কাজে ব্যবহৃত প্ল্যাটফর্ম ইওনোর সঙ্গে এসবিআই-এর যৌথ উদ্যোগে পরিষেবাটি দেওয়া হচ্ছে। কার্ড ছাড়া টাকা তোলার সুবিধা গ্রাহকদের  স্বাচ্ছন্দ্য বাড়াবে বলেই মনে করছে এসবিআই।

এই প্রযুক্তি ব্যবহার করতে গেলে গ্রাহককে প্রথমে নিজের স্মার্টফোনে ইওনো অ্যাপ ডাউনলোড করতে হবে। এরপর ছয় অঙ্কের ইওনো ক্যাশ পিন নম্বর তৈরির পালা। এই পদ্ধতিতে টাকা তোলার ক্ষেত্রে দুবার গ্রাহকের পরিচিতি যাচাই করা হয়। টাকা তোলার সময় ব্যাঙ্কে নথিভুক্ত মোবাইল নম্বরে ছয় অঙ্কের একটি নম্বর এসএমএস করে পাঠানো হয়। এই রেফারেন্স নম্বর  আর পিন নম্বর ব্যবহার করে আধঘন্টার মধ্যে কাছের ইওনো ক্যাশ পয়েন্ট থেকে টাকা তোলা যাবে।

এসবিআই-এর তরফে জানানো হয়েছে, নতুন এই পরিষেবায় গ্রাহকদের কার্ড থেকে তথ্য চুরি যাওয়ার ঝুঁকি থাকছে না। এরই মধ্যে একাধিক বেসরকারি ব্যাঙ্কও কার্ডলেস ট্রানজ্যাকশনের ওপর জোর দিতে শুরু করেছে।